Alexa হংকংয়ে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের রাতভর সংঘর্ষ

হংকংয়ে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের রাতভর সংঘর্ষ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:০৩ ১৮ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হংকংয়ের পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে রাতভর পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। 

আন্দোলনরত ছাত্রদের ক্যাম্পাস থেকে সরিয়ে দিতে পুলিশ অভিযান চালালে এ ঘটনার সূত্রপাত ঘটে। তবে সকালে কিছু ছাত্র ক্যাম্পাস থেকে বেরিয়ে আসতে চাইলেও পুলিশের কাঁদানে গ্যাস ও রাবার বুলেটের মুখে বেরিয়ে আসতে ব্যর্থ হয় বলে জানায় বিবিসি।

পুলিশ কৃর্তপক্ষ জানায়, নিরাপত্তার খাতিরে পুলিশ ক্যাম্পাস এলাকা ঘিরে ফেলতে এসেছিল। কিন্তু এর আগে বিশ্ববিদ্যালয়ের আশপাশের অবস্থান নিয়ে রাস্তা আটকে দেয় শিক্ষার্থীরা। কর্তৃপক্ষ বিবৃতি দিয়ে ব্যাপক ভাংচুরের খবর জানানোর পর তাদেরকে সরিয়ে দিতে পুলিশ ক্যাম্পাসের দিকে যেতে চাইলে পুলিশকে লক্ষ্য করে বিক্ষোভকারীরা পেট্রোল বোমা, ইটপাটকেল ও তীর নিক্ষেপ করে। এ সময় পুলিশ কিছুটা পিছু হটতে বাধ্য হলেও পুলিশের উপর বিপজ্জনক হামলা চলতে থাকলে গুলি ছুড়া হবে বলে সতর্ক করা হয় । রাতভর থেমেথেমে হামলা, ভাংচুর ও অগ্নিযংযোগ চলতে থাকে ।

পুলিশ আরো জানিয়েছে যে, আপাতত কাউকে বের হতে না দিলেও সোমবার বিকেল থেকে আন্দোলনকারীরা চেয়ং ওয়ান রোড সাউথ ব্রিজ হয়ে ক্যাম্পাস ত্যাগ করতে পারবে। তবে এজন্য তাদেরকে নিজ নিজ অস্ত্র এবং গ্যাস মাস্ক ক্যাম্পাসেই ফেলে যেতে হবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক বিবৃতিতে ক্যাম্পাস দখলে রাখা বিক্ষোভকারীদের ক্যাম্পাস ত্যাগের আহ্বান জানিয়েছে। বিশ্ববিদ্যালয়টির প্রধান, অধ্যাপক জিন গুয়াং তেং একটি ভিডিও বার্তায় জানান, তিনি পুলিশের সঙ্গে একটি চুক্তির ব্যবস্থা করেছেন।

তবে কর্তৃপক্ষের ওই বার্তা আমলে নেয়নি বিক্ষোভকারীরা। অন্যদিকে পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, বিক্ষোভকারীরা যদি পুলিশের ওপর হামলা অব্যাহত রাখে তাহলে তাদের গুলি করা ছাড়া আর কোনো পথ থাকবে না।

হংকংয়ে সার্বিকভাবে চলমান বিক্ষোভের অংশ হিসেবে বিক্ষোভকারীরা গত বেশ কয়েকদিন ধরে পলিইউ ক্যাম্পাসে অবস্থান করছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ