Alexa হংকংয়ে বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলি

হংকংয়ে বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০০ ১১ নভেম্বর ২০১৯   আপডেট: ১৫:৪৯ ১১ নভেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হংকংয়ে চলমান গণতন্ত্রপন্থী ও স্বাধীনতাকামীদের বিক্ষোভের সময় এক আন্দোলনকারীকে গুলি করেছে পুলিশ।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, সোমবার দেশটির কেন্দ্রের বাণিজ্যিক এলাকায় দুপুরের খাবারের বিরতির সময় গণতন্ত্রকামী বিক্ষোভকারীরা জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে। এ সময় একের পর এক কাঁদানি গ্যাস ছুঁড়তে থাকে পুলিশ।

যদিও প্রায় প্রতিদিনই এলাকাটিতে কম-বেশি বিক্ষোভ হচ্ছে। তবে পুলিশ কখনো কর্মঘণ্টার মধ্যে গুলি কিংবা কাঁদানি গ্যাস ছোঁড়েনি। সন্ধ্যা নামার পর সাধারণত বিক্ষোভকারীদের ছত্রভঙ্গের চেষ্টা করে পুলিশ।

হংকং পুলিশ জানায়, বিক্ষোভকারীরা বিভিন্ন পয়েন্টে আগুন জ্বালিয়ে অবস্থান করলে তাদের অবৈধ কার্যক্রম বন্ধ করে দ্রুত স্থান ত্যাগ করে চলে যেতে বলা হয়। তাতেও কোনো কাজ না হলে পুলিশ গুলি চালাতে বাধ্য হয়। পুলিশ না ভেবে চিন্তে গুলি চালায়নি বলে দাবি করেছে কর্তৃপক্ষ।

বিক্ষোভকারীরা দ্বীপের উত্তর-পূর্ব সাই ওয়াং হো অঞ্চলের একটি জংশন অবরুদ্ধ করতে চাইলে এক পুলিশ অফিসার তার সার্ভিস রিভলভার দিয়ে গুলি চালান বলে স্বীকার করছে কর্তৃপক্ষ।

 হংকং-এ সাম্প্রতিক বিক্ষোভ শুরুর পর থেকে এ নিয়ে তৃতীয়বারের মতো বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলিবর্ষণের ঘটনা ঘটলো।

এক ভিডিওতে দেখা যায়, এক পুলিশ কর্মকর্তা এক মুখোশ পরিহিত ব্যক্তিকে আটকের চেষ্টা করছেন। ওই সময় অপর এক বিক্ষোভকারী এগিয়ে গেলে তার বুকে গুলি চালায় পুলিশ। পরে আশঙ্কাজনক অবস্থায় তাকে হাসপাতালে নেয়া হলে তার অস্ত্রোপচার করা হয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ

ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে
 

ডেইলি বাংলাদেশ/আরএএইচ