হংকংয়ের প্রধান নির্বাহীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

হংকংয়ের প্রধান নির্বাহীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২৮ ৮ আগস্ট ২০২০  

ছবি: ক্যারি লাম

ছবি: ক্যারি লাম

চীনের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই এবার হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামসহ ১১ কয়েকজন চীনা কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার মার্কিন প্রশাসনের ট্রেজারি বিভাগ চীনের বিশেষায়িত অঞ্চল হংকংয়ের স্বায়ত্তশাসন খর্ব করায় এই নিষেধাজ্ঞা জারি করে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

মার্কিন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মিনুচিন এক বিবৃতিতে বলেছেন, ‘হংকংয়ের জনগণের সাথে যুক্তরাষ্ট্র পাশেই আছে এবং আমরা তাদের স্বায়ত্তশাসনের ক্ষুন্নকারীদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিব।’

বেইজিং হংকংয়ে নতুন জাতীয় নিরাপত্তা আইন পাস করায় তাদের বিরুদ্ধে এমন ব্যবস্থার সিদ্ধান্ত নিল। সম্প্রতি তুমুল বিক্ষোভের মুখেই বিতর্কিত এ আইনটি পাস করে চীন। ওই আইনে দেশদ্রোহিতা, বিচ্ছিন্নতা এবং রাষ্ট্রদ্রোহিতা নিষিদ্ধ করা হয়। এছাড়া এর অধীনে হংকংয়ের আইন বাদ দিয়ে ওইসব অপরাধে অভিযুক্তদের সাজা দেয়ার সুযোগ পাবে চীনা কর্তৃপক্ষ।

এদিকে ক্যারি লাম ছাড়াও হংকংয়ের পুলিশ কমিশনার ক্রিস ট্যাং এবং সাবেক পুলিশ কমিশনার স্টিফেন লো, হংকংয়ের সেক্রেটারি অব সিকিউরিটি জন লি কা-চিউ ও সেক্রেটারি অব জাস্টিস তেরেসা চেংয়ের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নিষেধাজ্ঞার ফলে হংকংয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রে থাকা সম্পদ বাজেয়াপ্ত হবে। এছাড়া এই কর্মকর্তাদের সঙ্গে কোনো ধরনের কার্যক্রমে অংশ নিতে পারবেন না মার্কিনিরা।

হংকংয়ের ভিন্ন মতাবলম্বীদের বিরুদ্ধে এমন পদক্ষেপের কারণে চীনকে শাস্তি দিতে গত মাসে এক নির্বাহী আদেশে সাক্ষর করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই আদেশের আওতায় শুক্রবার হংকংয়ের প্রধান নির্বাহীসহ অন্যদের ওপর এই নিষেধাজ্ঞা আনল ওয়াশিংটন।

ডেইলি বাংলাদেশ/মাহাদী