Alexa স্মার্ট টিভি থেকে তথ্য চুরি, কিভাবে আটকাবেন?

স্মার্ট টিভি থেকে তথ্য চুরি, কিভাবে আটকাবেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৪ ২৫ জুন ২০১৯   আপডেট: ১৬:২৬ ২৫ জুন ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

আপনি কি স্মার্ট টিভিতে রেগুলার চ্যানেলের পাশাপাশি হটস্টার, অ্যামাজন প্রাইম, নেটফ্লিক্স দেখেন? তা হলে এখনই সাবধান! ইন্টারনেটে চলা এই স্মার্ট টিভি থেকে হাতিয়ে নেয়া হতে পারে আপনার সব গোপনীয় ও মূল্যবান তথ্য।

সময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তির উৎকর্ষতায় এসেছে ব্যাপক পরিবর্তন। একটা সময় টেলিভিশনকে ‘বোকা বাক্স’ বলা হত। এখন শুধু চ্যানেল নয়, ইন্টারনেট থাকলেই স্মার্ট টিভিতে দেখতে পারেন পছন্দের নানা বিষয়। অটোমেটিক কনটেন্ট রেকগনিশন(এসিআর)-এর মাধ্যমে স্মার্টটিভি থেকে তথ্য হাতিয়ে নেয়া খুবই সহজ। তবে কিভাবে আটকানো যেতে পারে এই তথ্য চুরি? চলুন, জেনে নেই-

১. এলজি: সেটিংস অপশনে গিয়ে 'লাইভ প্লাস' অপশনটি বন্ধ করুন।

এলজি-র নতুন মডেল: মেনু স্ক্রিনের উপরের ডান দিকে গিয়ে সেটিংসে গিয়ে ক্লিক করুন। এবার অল সেটিংসে গিয়ে জেনারেল অপশনটিতে যেতে হবে। এরপর সেখানে আসা লাইভ প্লাস অপশনটি বন্ধ করতে হবে।

এলজি-র পুরনো মডেল: ইউজার এগ্রিমেন্টের মধ্যে টার্মস অব ইউজ, প্রাইভেসি পলিসি, পার্সোনাল অ্যাডভার্টাইজিং এবং ভিউয়িং ইনফরমেশন অপশনগুলির মধ্যে যেটি থাকবে সেটি বন্ধ করুন।

২. সনি: ইন্টার‍্যাক্টিভ টিভি সেটিং অথবা সাম্বা ইন্টার‍্যাক্টিভ টিভি অপশনটি বন্ধ করুন।

সনির অ্যানড্রয়েড স্মার্ট টিভি: সেটিংস থেকে সিস্টেম প্রেফারেন্সে যেতে হবে। এরপর ইন্টার‍্যাক্টিভ টিভি সেটিং অথবা সাম্বা ইন্টার‍্যাক্টিভ টিভি অপশনটি বন্ধ করতে হবে।

সনির পুরনো টিভি: সনির পুরনো টিভিতে এই সাম্বা ইন্টার‍্যাক্টিভ টিভি অপশনটি বন্ধ করতে সেটিংস> প্রেফারেন্সেস> সেট আপ> নেটওয়ার্ক> সাম্বা ইন্টার‍্যাক্টিভ টিভি> সেটিংস এ যেতে হবে।

৩. স্যামসাং: ভিউয়িং ইনফরমেশন সার্ভিসেস অপশনটি বন্ধ করুন।

স্যামসাংয়ের স্মার্ট টিভি: মেইন মেনুর সেটিংসে গিয়ে সাপোর্ট অপশনের মধ্যে থাকা টার্মস অ্যান্ড পলিসিস অপশনটিতে যেতে হবে। সেখানকার ভিউয়িং ইনফরমেশন সার্ভিসেস এবং ভয়েস রেকগনিশন সার্ভিসেস অপশন দুটি বন্ধ করতে হবে।

স্যামসাংয়ের পুরনো মডেল:  সেটিংসে গিয়ে সাপোর্ট অপশনে যেতে হবে। সেখানে থাকা টার্মস অ্যান্ড পলিসিতে গিয়ে সিঙ্কপ্লাস এবং ভয়েস রেকগনিশন সার্ভিসেস দুটি বন্ধ করে দিতে হবে।

৪. ভিইউ: সেটিংস থেকে সিস্টেম প্রেফারেন্স অপশনটির মধ্যে থাকা 'সাম্বা ইন্টার‍্যাক্টিভ টিভি'টি বন্ধ করুন।

সূত্র: আনন্দবাজার

ডেইলি বাংলাদেশ/জেডআর