Alexa স্মার্টফোন ছাড়া এক বছর, পাচ্ছেন ১ লাখ ডলার পুরস্কার! 

স্মার্টফোন ছাড়া এক বছর, পাচ্ছেন ১ লাখ ডলার পুরস্কার! 

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:২১ ৭ অক্টোবর ২০১৯  

সংগৃহীত

সংগৃহীত

প্রযুক্তির উৎকর্ষতায় বর্তমান সময়ের প্রতিটি মুহূর্ত যেন হয়ে উঠছে স্মার্টফোন নির্ভর। স্মার্টফোন ছাড়া চলেই না! 

স্মার্টফোন ছাড়া এক বছর কাটানোর চ্যালেঞ্জ নিয়ে এক লাখ ডলার পুরস্কার পেতে যাচ্ছেন ২৯ বছর বয়সী ইলিনা নামের এক মার্কিন নারী। এই প্রতিযোগিতার আয়োজন করে ভিটামিনওয়াটার নামের একটি বেভারেজ কোম্পানি। 

স্মার্টফোন বাদে জীবনটা কেমন হতো তার বর্ণনা দিয়ে আইডিয়া সাবমিট করে গত ২২ জানুয়ারি নির্বাচিত ব্যক্তি হিসেবে ঘোষণা করা হয় ইলিনার নাম।

এরইমধ্যে কয়েকমাস ইলিনা পার করে ফেলেছেন। শর্ত অনুযায়ী ১ লাখ ডলার পুরস্কার পেতে যাচ্ছেন ২৯ বছর বয়সী এ মার্কিন নারী। পেশায় তিনি একজন লেখিকা। প্রতিযোগিতার অংশ হিসেবে তিনি আইফোন ৫ এস ত্যাগ করেন।

কল ও টেক্সট চালাচালির জন্য আয়োজকরা তাকে একটি ফ্লিপ ফোন দেন। এক বছর হতে আরো চার মাস বাকি আছে। ২০২০ সালের ফেব্রুয়ারিতে লাই ডিটেক্টের পরীক্ষা সফলভাবে পার করলেই তিনি ১ লাখ ডলার পুরস্কার পাবেন। প্রতিযোগিতায় অংশ নিতে তিনি চাকরি ছাড়েননি। কাজের খাতিরে ঠিকই ল্যাপটপ ও ডেক্সটপ কম্পিউটার ব্যবহার করেছেন।

প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী, ফোন বা ট্যাবলেট ব্যবহারের অনুমতি নেই ইলিনার। স্মার্টফোন ছাড়া চলতে গিয়ে অনেকবারই তিনি সমস্যায় পড়েছেন। কোনো কোনো সময় প্রতিযোগিতার নিয়ম ভাঙতে গিয়েও নিজেকে সামলে নেন।

তবে স্মার্টফোনবিহীন জীবন পেয়ে তিনি সন্তুষ্ট। তাই প্রতিযোগিতা শেষ হওয়ার পরও স্মার্টফোন ব্যবহার করে সময় নষ্ট করবেন না বলে জানান ইলিনা।

ডেইলি বাংলাদেশ/এমকে