Alexa স্মার্টফোনেই তুলুন চন্দ্রগ্রহণের ‘চমকপ্রদ’ ছবি

স্মার্টফোনেই তুলুন চন্দ্রগ্রহণের ‘চমকপ্রদ’ ছবি

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৩৫ ১০ জানুয়ারি ২০২০  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

দশকের প্রথম চন্দ্রগ্রহণ ঘিরে কৌতূহল রয়েছে সবার মধ্যে। বাংলাদেশ সময় আজ রাত ১১টা ৭ মিনিট ৪৫ সেকেন্ডে শুরু হয়ে ৩টা ১২ মিনিট ২৪ সেকেন্ডে শেষ হবে গ্রহণটি। চাইলে স্মার্টফোনের ক্যামেরা ব্যবহার করেও চন্দ্রগ্রহণের ‘চমকপ্রদ’ ছবি তোলা সম্ভব।

স্থান নির্বাচন

চারপাশে আলো আছে এমন জায়গায় ছবি তুলবেন না। কম আলোয় দাঁড়িয়ে ছবি তুলুন। ছবির ফ্রেম আকর্ষণীয় করতে গাছের পাতা অথবা উঁচু বাড়ির মতো অবজেক্ট বেছে নিতে পারেন।

নাইট মোডের সঙ্গে ট্রাইপড

বর্তমান সময়ের বেশিরভাগ ফোনেই নাইট ও প্রো মোড থাকে। বিশেষ করে প্রো মোডে ক্যামেরার সব কিছুই নিয়ন্ত্রণ করা যায়। চন্দ্রগ্রহণের ছবি তোলার সময় আলো কম থাকার কারণে লম্বা শাটার স্পিডের প্রয়োজন হতে পারে। তাই ট্রাইপডে রেখে ছবি তুললে ছবি স্পষ্ট উঠবে।

এইচডিআর মোড

চন্দ্রগ্রহণের সময় চাঁদের উজ্জ্বলতার তুলনায় আকাশ বেশি কালো থাকবে। তাই আলোর সামঞ্জস্য বজায় রাখাটাই মূল বিষয়। এক্ষেত্রে ক্যামেরার ডাইনামিক রেঞ্জ বা এইচডিআর বেশি থাকা প্রয়োজন। চাঁদের ডিটেল ধরতেও কাজে লাগবে এই মোড।

আলাদা লেন্স ব্যবহার করুন

এক্সটারনাল টেলিফটো লেন্স ব্যবহার করে দেখতে পারেন। স্মার্টফোনের ডিজিটাল জুম ব্যবহার করছে ছবির গুণমান নষ্ট হয়। বিশেষ করে কম আলোতে ডিজিটাল জুম ব্যবহার না করাই ভালো। স্মার্টফোন ক্যামেরায় এক্সটারনাল লেন্স ব্যবহার করে যে কোন ফোনে অপটিকাল জুম করা যাবে।

অন্যান্য বিষয়ে জ্ঞান রাখুন

আপনার ক্যামেরার ফ্ল্যাশ কোনোভাবেই চাঁদ পর্যন্ত পৌঁছাবে না। তাই চাঁদের ছবি তোলার সময় ফ্ল্যাশ বন্ধ রাখুন। ছবি তোলার সময় বার্স্ট মোড ও টাইম ল্যাপস তুলে দেখতে পারেন। র‍্য ফর্ম্যাটে ছবি তুললে ছবিতে বেশি ডিটেল ধরা থাকে। সেটিং থেকে শুটিং মোড বদলে জেপিইজি থেকে র‍্য করে নিন।

ডেইলি বাংলাদেশ/এনকে