‘স্বাস্থ্যবিধি বজায় রেখে কার্যক্রম পরিচালনা করতে হবে’

‘স্বাস্থ্যবিধি বজায় রেখে কার্যক্রম পরিচালনা করতে হবে’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০০:০৮ ১ জুন ২০২০   আপডেট: ০০:১০ ১ জুন ২০২০

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, করোনা পরিস্থিতির এই জাতীয় সংকটকালে সবাইকে আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে স্বাস্থ্যবিধি বজায় রেখে সুষ্ঠুভাবে দাফতরিক কার্যক্রম পরিচালনা করতে হবে।

রোববার পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মলেন কক্ষে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাধীন বিভিন্ন দফতর ও  সংস্থার প্রধানদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।  

প্রতিমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতিতে বিভাগের বিভিন্ন দফতর ও সংস্থা অত্যন্ত সক্রিয়ভাবে দায়িত্ব পালন করে যাচ্ছে। সুষ্ঠুভাবে দায়িত্ব পালনের জন্য তিনি পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এবং এর আওতাধীন দফতর সংস্থায় কর্মরত সব কর্মকর্তা-কর্মচারীকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের কারণে সারা বিশ্বের মানুষের সাধারণ জীবনাচারণ, চলাচল, অর্থনৈতিক কর্মকাণ্ড সবকিছুই স্থবির হয়ে পড়েছে। বাংলাদেশও এ বিপর্যয়ের বাইরে নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে  করোনা পরিস্থিতি মোকাবেলায় আমরা সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছি।

প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে আমাদের অগ্রসর হতে হবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সমবায়ের উৎপাদিত পণ্য নগদ বা অনলাইন মাধ্যম ব্যবহার করে বিক্রয়ের ব্যবস্থা করতে হবে। দেশকে বাঁচাতে হবে, জাতিকে বাচাঁতে হবে। 

তিনি বলেন, জীবনের সঙ্গে জীবিকা একটি গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমান প্রতিকূল পরিস্থিতি হতে উত্তরণের জন্য আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। প্রধানমন্ত্রী সব স্বাস্থ্যবিধি বজায় রেখে অফিস কার্যক্রম পরিচালনার জন্য নির্দেশনা প্রদান করেছেন। বিশ্বব্যাপী এই প্রতিকূল পরিস্থিতি খুব অল্প সময়ে সমাধান হবে না। যার জন্য আমাদেরকে পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করে টিকে থেকে সব কার্যক্রম অব্যাহত রাখতে হবে। 

কৃষি প্রযুক্তির উপর গুরুত্বারোপ করে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান বলে, কৃষি প্রযুক্তিতে গবেষণা জোরদার করতে হবে এবং মাঠ পর্যায়ে ছড়িয়ে দিতে হবে। যাতে প্রান্তিক পর্যায়ের কৃষকগণ এ গবেষণালব্ধ ফলাফল ভোগ করতে পারে। 

মতবিনিময় সভায় অংশগ্রহণকারী বিভিন্ন দফতর ও সংস্থার প্রধানরা বিভিন্ন উন্নয়ন প্রকল্পে গৃহীত কার্যক্রম এবং অগ্রগতি সভায় অবহিত করেন।

সভায় অংশগ্রহন করেন- পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের  সচিব  মো. রেজাউল আহসান, অতিরিক্তি সচিব (প্রশাসন ও বাজেট) বেগম নাসরিন আক্তার চৌধুরী,  অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো.আফজাল হোসেন,  বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) এর মহাপরিচালক

সুপ্রিয় কুমার কুন্ডু, সমবায় অধিদফতরের নিবন্ধক ও মহাপরিচালক মো. আমিনুল ইসলাম, আমার বাড়ি আমার খামার এর প্রকল্প পরিচালক আকবর হোসেন, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) এর মহাপরিচালক মো. শাহজাহান, পল্লী  উন্নয়ন একাডেমী (আরডিএ) বগুড়ার মহাপরিচালক মো. আমিনুল ইসলাম, বঙ্গবন্ধু দারিদ্র্য বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমি (বাপার্ড) এর মহাপরিচালক শেখ মনিরুজ্জামান মিঞা, এসএফডিএফ এর ব্যবস্থাপনা পরিচালক আবুল হাসেম মো. আবদুল্লাহ, বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকরা।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/আরএ