Alexa স্বাভাবিক রয়েছে কলমানি রেট 

স্বাভাবিক রয়েছে কলমানি রেট 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৩১ ৬ আগস্ট ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

ঈদের আগে ব্যাংকগুলোতে নগদ লেনদেনের পরিমাণ বেড়ে যায়। এবারও তার ব্যতিক্রম নয়। কোরবানির পশু কেনার জন্য গ্রাহকদের ব্যাংক থেকে টাকা তোলার হার অনেক বেড়ে গেছে। ব্যাংকগুলোতে নগদ অর্থের সংকট নেই। তাই কলমানি সুদের হার মোটামুটি স্বাভাবিকই আছে। 

ব্যাংক থেকে গ্রাহকদের টাকা তোলার পরিমাণ বেড়ে গেলে অনেক ব্যাংকেই নগদ টাকার সংকট তৈরি হয়। ফলে তখন একটি ব্যাংক অন্য ব্যাংক থেকে স্বল্প সময়ের জন্য নির্দিষ্ট সুদে অর্থ ধার করে। যা কলমানি বলে পরিচিত। বিভিন্ন ব্যাংকের কলমানি মার্কেট থেকে অর্থ নেয়ার প্রবণতা যতো বাড়ে, সুদের হারও ততোই বেড়ে যায়। তবে এবার ঈদের আগে নগদ অর্থের প্রবাহ বাড়লেও কলমানি মার্কেটে সুদের হার স্বাভাবিক পর্যায়েই আছে।   

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, গত ১০ কার্যদিবসে কলমানি সুদের হার এক থেকে পাঁচ শতাংশের মধ্যে ওঠা-নামা করেছে। আর এই সময়ের মধ্যে কলমানি মার্কেটে মোট লেনদেনের পরিমাণ সাড়ে সাত হাজার কোটি টাকা থেকে সাড়ে নয় হাজার কোটি টাকার মধ্যে ছিল। গত ২৩ জুলাই কলমানি মার্কেটে সর্বনিম্ন সুদের হার ছিল এক শতাংশ ও সর্বোচ্চ ৫ শতাংশ। 

তবে গত ২৩ জুলাইয়ের আগে কলমানি সুদের হার এক শতাংশেরও নিচে অবস্থান করছিল। ২২ জুলাই সর্বনিম্ন শূন্য দশমিক ৮৫ শতাংশ ও ২১ জুলাই সর্বনিম্ন শূন্য দশমিক ৭৫ শতাংশ ছিল কলমানি সুদের হার। 

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের(এবিবি) চেয়ারম্যান ও ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, এখনো পর্যন্ত কলমানি মার্কেটে সুদের হার মোটামুটি সহনীয় পর্যায়েই রয়েছে। গ্রাহকদের অর্থের চাহিদা বাড়লেও ব্যাংকগুলো তাদের নিজেদের অর্থেই সামাল দিতে পারছে।
 
ডেইলি বাংলাদেশ/এসএস/এসআই

Best Electronics
Best Electronics
শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩