স্বাধীনতা দিবসের ভাষণে ভারতকে আত্মনির্ভর করার আহ্বান মোদির

স্বাধীনতা দিবসের ভাষণে ভারতকে আত্মনির্ভর করার আহ্বান মোদির

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:১৮ ১৫ আগস্ট ২০২০   আপডেট: ২১:১৩ ১৫ আগস্ট ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভাষণে আত্মনির্ভর ভারত গড়ার ডাক দিয়েছেন তিনি। এদিকে ভাষণে নাম উল্লেখ না করে সীমান্তে দ্বন্দ্ব নিয়ে চীন ও পাকিস্তানকে ফের হুঁশিয়ার করে দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শনিবার দিল্লির লালকেল্লায় স্বাধীনতা দিবসের ভাষণে নরেন্দ্র মোদি বলেন, ভারতের সার্বভৌমত্বের দিকে কেউ চোখ তুলে তাকালে তাকে তার ভাষাতেই জবাব দেওয়া হবে। এলওসি (ভারত-পাকিস্তান সীমান্ত) বা এলএসি-তে (ভারত-চীন সীমান্ত) বার বার তা প্রমাণ করে দেখিয়েছে ভারতীয় সেনা।

লাদাখের গালওয়ানে ভারতীয় সেনার বীরত্বের কথা স্মরণ করেন মোদি বলেন, জুনে লাদাখে চীন যে ভাষায় কথা বলেছিল তাকে সেই ভাষাতেই বুঝিয়ে দিয়েছে ভারতীয় সেনারা।

এছাড়াও ভাষণে ভারতের প্রধানমন্ত্রী জানিয়েছেন, ভারত তার নিরাপত্তা বাড়াতে ও তার সেনাকে আরো শক্তিশালী করতে বদ্ধ পরিকর। প্রতিরক্ষা ক্ষেত্রে স্বনির্ভরতা বাড়াতে যুদ্ধ সরঞ্জাম তৈরিতে ভারত এখন তৈরি।

এই স্বাধীনতা দিবস থেকেই আত্মনির্ভর ভারত ১৩০ কোটি ভারতবাসীর মন্ত্র হয়ে উঠুক বলে আহ্বান জানিয়েছেন মোদি। পুরো দেশের কাছে আবারো তিনি তার স্লোগান ভোকাল ফর লোকালের প্রতি মনযোগ দেয়ার আহ্বান জানিয়েছেন।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/এসএমএফ/এসআই