স্বস্তি কাঁচাবাজারে,কমেছে পেঁয়াজের ঝাঁজ

স্বস্তি কাঁচাবাজারে,কমেছে পেঁয়াজের ঝাঁজ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৫৪ ১৭ মে ২০১৯   আপডেট: ১৪:২৫ ১৭ মে ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

রমজানের দ্বিতীয় সপ্তাহে এসে রাজধানীর কাঁচাবাজারগুলোতে কিছুটা দাম কমেছে বিভিন্ন শাকসবজির৷ তবে রোজার আগে দাম বাড়ার আভাস দিলেও ১০ রমজানের মধ্যে কমেছে পেঁয়াজের দামও। সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে পেঁয়াজের দাম কেজিতে কমেছে পাঁচ টাকা।

শুক্রবার রাজধানীর জিগাতলা, রায়ের বাজার সিটি কর্পোরেশন বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, মিরপুর কাঁচা বাজার, কচুক্ষেত, উত্তরা, কারওয়ান বাজার, শান্তিনগর, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও এলাকার বিভিন্ন বাজারে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য পাওয়া গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, এখন বেশিরভাগ সবজি ৪০ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ৪০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৫০ টাকা।  কচুরলতি ৪০ টাকা, করলা ৫০ টাকা, পটল ৪০ টাকা, বরবটি ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। গাজর ৬০ টাকা, টমেটো ৪০ টাকা।

এছাড়া, কাঁকরোল ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৫০ টাকায়। ১০ টাকা কমে ধুনদুল বিক্রি হচ্ছে ৫০ টাকায়। চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৪০ টাকায়। কাঁচা মরিচের কেজি ৮০ টাকা।

তবে পেঁপে ও শসার দাম ৫ টাকা বেড়েছে।  পেঁপে ৫৫ টাকা, শসা ৪৫ টাকায় বিক্রি হচ্ছে৷ লেবু হালি মানভেদে ২০ থেকে ৪০ টাকা। এছাড়া, লাউ প্রতি পিস ৭০ টাকা, পুঁই শাক ২০ টাকা, লাল শাক ১০ টাকা আঁটি।

বাজার ঘুরে আরো দেখা গেছে, দেশি পেঁয়াজ মানভেদে বিক্রি করছেন ২৫-৩০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩০-৩৫ টাকা। শান্তিনগর বাজারে ভালো মানের দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৩৫ টাকা।

এদিকে কারওয়ান বাজারে ভালো মানের দেশি পেঁয়াজের পাল্লা বিক্রি হচ্ছে ১১৫-১২০ টাকা। অর্থাৎ পাইকারিতে প্রতি কেজি ভালো মানের দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৩-২৪ টাকা। আগের সপ্তাহে পাইকারিতে ভালো মানের দেশি পেঁয়াজের পাল্লা বিক্রি হয় ১২৫-১৩০ টাকা। সে হিসেবে সপ্তাহের ব্যবধানে পাইকারিতে দেশি পেঁয়াজের দাম কেজিতে কমেছে দুই টাকা।

পেঁয়াজের দামের বিষয়ে কারওয়ান বাজারের ব্যবসায়ী মো. দেলোয়ার মহিন বলেন, রোজার আগে পেঁয়াজের দাম কেজিতে প্রায় পাঁচ টাকা করে বেড়েছিল। ধারণা ছিল রোজায় পেঁয়াজের দাম আরো বাড়বে। তবে নতুন করে দাম না বেড়ে হঠাৎ করেই দাম কমেছে। যা বোঝা যাচ্ছে রোজায় এবার পেঁয়াজের দাম বাড়ার সম্ভাবনা কম।

তিনি আরো বলেন, এবার পেঁয়াজের ফলন খুব ভালো হয়েছে। বাজারে পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। চাহিদার তুলনায় পেঁয়াজের সরবরাহ বেশি থাকায় নতুন করে পেঁয়াজের দাম কমেছে বলে মনে হচ্ছে।

শান্তিনগরের ব্যবসায়ী মো. লিটন বলেন, এবারই রোজায় পেঁয়াজের দাম না বেড়ে উল্টো কমেছে। আড়ৎ থেকে কম দামে পেঁয়াজ কিনতে পারছি বলে বিক্রিও করছি কম দামে। এখন ভালো মানের দেশি পেঁয়াজ কিনতে প্রতি কেজিতে খরচ হচ্ছে ২৮ টাকা। আর বিক্রি করছি ৩০ টাকায়।

ডেইলি বাংলাদেশ/এমআরকে