স্পেনে আওয়ামী লীগের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন  

স্পেনে আওয়ামী লীগের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন  

স্পেন প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:৪৪ ২৬ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

মাদ্রিদে মহান ভাষা শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে স্পেন আওয়ামী লীগ।

গত সোমবার (২৪ ফেব্রুয়ারি) স্পেনের রাজধানী মাদ্রিদের একটি রেস্টুরেন্টে শুরু হয় মাতৃভাষা দিবস উদযাপনের মূল কার্যক্রম। সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত ও এক মিনিট দাঁড়িয়ে নীরবতা অবলম্বনের মাধ্যমে ভাষা শহিদদের প্রতি সম্মান প্রদর্শন করা হয়। পরে আলোচনা সভা, প্রীতিভোজ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

সিনিয়র আওয়ামী লীগ নেতা জাকির হোসেনের সভাপতিত্বে এবং আওয়ামী লীগ নেতা রফিক খান ও মো. হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন- একেএম জহিরুল ইসলাম, শেখ ইসলাম, ফারুক আহমেদ মমিন, মোহাম্মদ সফিকুর রহমান, রুবেল খান, আনোয়ার কবির পরান, মোহাম্মদ আনোয়ার হোসেনসহ অন্যান্যরা। 

বক্তারা বাংলা ভাষা এবং বাংলা সংস্কৃতিকে সারাবিশ্বে ছড়িয়ে দেয়ার জন্য যার যার অবস্থান থেকে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্যা কন্যা শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে জাতিসংঘের ইউনেস্কো ১৯৯৯ সালের ১৭ নভেম্বর একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা দিয়ে বাঙালি জাতিকে আত্মমর্যাদা এবং গৌরবের আসনে সমাসীন করেন।

বক্তারা আরো বলেন, স্পেন আওয়ামী লীগের ত্যাগী নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হয়ে স্পেন আওয়ামী লীগকে শক্তিশালী করার উদাত্ত আহ্বান জানান।

আলোচনা সভায় উপস্থিত থেকে স্পেন আওয়ামী লীগের ঐক্য পক্রিয়াকে ত্বরাণ্বিত করায় সবাইকে ধন্যবাদ জানান আলোচনা সভার সভাপতি জাকির হোসেন।

ডেইলি বাংলাদেশ/এমআরকে