স্ত্রীর ছবি বিকৃত করার ‘প্রতিশোধ’ নিতে সামরিক হামলা!

স্ত্রীর ছবি বিকৃত করার ‘প্রতিশোধ’ নিতে সামরিক হামলা!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩১ ৪ জুলাই ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

স্ত্রীর ব্যাঙ্গাত্মক ছবি বেলুনে সেঁটে সেটি ছড়িয়ে দেয়ায় সামরিক হামলার নির্দেশ দিয়ে বসলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। মে'তে দক্ষিণ কোরিয়ার অ্যাক্টিভিস্ট ও পক্ষত্যাগীরা মোট ২০টি বেলুনে উত্তর কোরিয়ায় পিয়ংইয়ংবিরোধী প্রায় পাঁচ লাখ লিফলেট, ইউএসবি স্টিক ও এসবি কার্ড পাঠায়। 

ডেইলি মেইল’র একটি প্রতিবেদন অনুসারে, এতে উত্তরের সর্বোচ্চ নেতা কিম জং উনের স্ত্রীর ছবি ফটোশফে বিকৃত করে ওই বেলুনে সেঁটে দেয়া হয়। তা দেখে ক্ষিপ্ত হন কিম। স্ত্রীকে অপমানের বদলা হিসেবে গুঁড়িয়ে দেন দক্ষিণ কোরিয়ার সঙ্গে লিয়াজোঁ অফিস। সিউলে সামরিক হামলা চালানোর হুমকিও দেয়া হয়। উত্তর কোরিয়ায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে উদ্ধৃত করে নিউইয়র্ক পোস্ট এক প্রতিবেদনে এ দাবি করে। বছরের পর বছর ধরে পক্ষত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় চলে যাওয়া উত্তর কোরীয় নাগরিক ও দক্ষিণের অ্যাক্টিভিস্টরা উত্তরের শাসনব্যবস্থা ও এর নেতাদের সমালোচনা করে বেলুনের মাধ্যমে বার্তা পাঠিয়ে আসছেন।

সম্প্রতি এ নিয়ে উত্তেজনার জেরে দক্ষিণের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেন উত্তর কোরীয় নেতা কিম। তার বোন কিম ইয়ো জং সর্বসম্মুখেই দক্ষিণ কোরিয়াকে ‘শত্রু’ বলে উল্লেখ করেন।

এ বিষয়ে উত্তর কোরিয়ায় নিয়োজিত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মাতসেগোরা জানান, ওইদিন লিফলেটের সঙ্গে কিছু ছবিও আসে। ছবিগুলো কিমের স্ত্রী রি সোল জুর। ফটোশপে বিকৃত করা সেই ছবি দেখেই ক্ষিপ্ত হন কিম। আলেকজান্ডার বলেন, স্ত্রীকে অপমান করে এমন বিকৃত ছবি পাঠানোয় ক্ষেপে গিয়ে কিম গত ১৬ জুন লিয়াজোঁ অফিস বোমায় উড়িয়ে দেন।

এদিকে, বৈশ্বিক মহামারী করোনাভাইরাস মোকাবেলায় নিজের দেশের ‘উজ্জ্বল সাফল্য’ দাবি করে তার প্রশংসা করেছেন কিম। শুক্রবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ এ খবর জানিয়েছে। সম্প্রতি উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দল ওয়ার্কার্স পার্টির এক রাজনৈতিক বৈঠক শেষে কিম বলেন, ‘আমরা মারাত্মক ভাইরাসটির সংক্রমণ প্রতিহত করেছি এবং স্থিতিশীল পরিস্থিতি ধরে রেখেছি।’

ডেইলি বাংলাদেশ/জেএস