স্কুল খোলার প্রথম দিনেই ব্রিটেনে বিশৃঙ্খলা

স্কুল খোলার প্রথম দিনেই ব্রিটেনে বিশৃঙ্খলা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩১ ২ জুন ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাসে লকডাউনের কারণে ব্রিটেনের প্রায় দশ সপ্তাহ বন্ধ পাঁচ লাখেরও বেশি শিক্ষা প্রতিষ্ঠান। কিছু দিন আগে ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে বেশি আক্রান্ত এলাকায় জনসাধারণের চলাচল নিষিদ্ধ করে ‘নো-গো জোন’ ঘোষণা করলেও দেশটিতে সোমবার থেকে খোলা হয়েছে কিছু প্রাইমারি স্কুল। তবে প্রথম দিনেই সৃষ্টি হয়েছে বিশৃঙ্খলা।

সংবাদ সংস্থা ডেইলি মেইলের খবরে জানা যায়, ব্রিটেনে শুধুমাত্র শিশু এবং ষষ্ঠ শ্রেণির ক্লাস চালু রয়েছে। তবে প্রথম দিনেই প্রায় অর্ধেক বাবা-মা তাদের ছেলেমেয়েদের স্কুলে পাঠাননি। সোমবার অনেক স্কুলে খোলার প্রস্তুতি নেয়নি। কিছু স্কুলে শিক্ষকও ছিলেন না।

স্কুল এবং কলেজের এসোসিয়েশন জানিয়েছে, প্রথম দিনে ৪০ শতাংশের মতো শিক্ষার্থী এসেছে। আবার অনেক স্কুল কর্তৃপক্ষ সরকারি নিষেধাজ্ঞা না মেনে বন্ধ রেখেছে। তারা অন্তত আরো এক সপ্তাহ বন্ধ রাখতে চান।

 শিশুদেরকে এই মহামারির মধ্যে স্কুলে পাঠানো কতটা নিরাপদ তা নিয়ে ব্রিটেনে ব্যাপক বিতর্ক আছে। তবে সার্বিকভাবে মনে করা হয় যে শিশুদের এই ভাইরাসে অসুস্থ হওয়ার ঝুঁকি একেবারেই কম। 

বিশ্বে এখন পর্যন্ত করোনার যে সংক্রমণ ঘটেছে তাতে দেখা গেছে যে শিশুদের মধ্যে সংক্রমনের হার মাত্র ১ থেকে ৫ শতাংশের মধ্যে। আর মৃত্যুর ঘটনা একেবারেই বিরল। 

উল্লেখ্য, দেশটিতে গতকাল আরো ১১৫ জনের মৃত্যু হওয়ায় মোট মৃত্যু হয়েছে ৩৯ হাজার ৪৫ জনের। বিশ্বব্যাপী এখন পর্যন্ত আক্রান্ত ৬৩ লাখ ৭১ হাজার ৭৪৯ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৭ হাজারের বেশি।

সূত্র: ডেইলি মেইল

ডেইলি বাংলাদেশ/আরএএইচ