Alexa সৌদিতে আরো ৩ হাজার সেনা পাঠানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের

সৌদিতে আরো ৩ হাজার সেনা পাঠানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৫১ ১২ অক্টোবর ২০১৯   আপডেট: ২০:২৬ ১২ অক্টোবর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরানের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই সৌদি আরবে নতুন করে আরো তিন হাজার সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। সেনা সদস্য ছাড়াও বিপুল পরিমান যুদ্ধাস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

শুক্রবার এক ঘোষণায় এ সিদ্ধান্ত জানান, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপার। তিনি বলেন, ইরানকে নিবৃত্ত করতেই ওয়াশিংটন সৌদি আরবে এ বিপুল পরিমাণ সৈন্য পাঠাচ্ছে।

এছাড়া মধ্যপ্রাচ্যের মিত্র দেশটিতে দুটি অতিরিক্ত প্যাট্রিয়ট ব্যাটারি, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাপনা টার্মিনাল হাই অলটিচ্যুড এরিয়া ডিফেন্স সিস্টেম (থাড) ও দুটি ফাইটার স্কোয়াড্রন পাঠানোর কথাও জানিয়েছেন তিনি।

এসপার জানান, সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে তিনি কথা বলেছেন। ইরানের হামলার বিরুদ্ধে সৌদিকে সুরক্ষায় মার্কিন সক্ষমতা নিয়ে কথা হয়েছে তাদের। 

তিনি বলেন, এটা খুবই পরিষ্কার যে, সৌদি আরবে সাম্প্রতিক হামলায় ইরান দায়ী। ইরান অস্বীকার করলেও এ যাবত যত তথ্যপ্রমাণ পাওয়া গেছে, তাতে এটাই প্রমাণ করে যে ইরানই এই হামলা চালিয়েছি।

তিনি জানান, মধ্যপ্রাচ্যে ১৪ হাজার সেনা বাড়ানোর মাধ্যমে অঞ্চলটিতে মার্কিন সেনা উপস্থিতি ৭০ হাজার পৌঁছাল। ইরানি পদক্ষেপের বিরুদ্ধে উপসাগরীয় অঞ্চলটিতে এসব সেনা মোতায়েন করা হয়েছে।

তেহরানকে উদ্দেশ্য করে মার্কিন এ প্রতিরক্ষা মন্ত্রী বলেন, আর কোনো সার্বভৌম দেশে আঘাত হেনো না, মার্কিন স্বার্থ, মার্কিন বাহিনীকে হুমকি দিও না, সেরকমটা হলে আমরা প্রতিক্রিয়া দেখাবো। 

এদিকে সেনা মোতায়েনের এ খরচ যুক্তরাষ্ট্র বহন করছে না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ প্রসঙ্গে তিনি বলেন, আমার অনুরোধে সৌদি আরব এ সবকিছুর ব্যয় বহনে রাজি হয়েছেন।

ডেইলি বাংলাদেশ/মাহাদী