Alexa সৌদিতে প্রথম বাংলাদেশি নারী হিসেবে আয়েশার কৃতিত্ব

সৌদিতে প্রথম বাংলাদেশি নারী হিসেবে আয়েশার কৃতিত্ব

ডেস্ক নিউজ ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৯ ২৪ জুলাই ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে  শিক্ষা, চিকিৎসা, গবেষণা কিংবা সৃজনশীলতা প্রত্যেকটি অঙ্গনে বাংলাদেশিরা এখন কৃতিত্বের স্বাক্ষর রাখছেন। এবার সেই তালিকায় যুক্ত হলেন আয়েশা চৌধুরী। 

সৌদি আরবে প্রথম বাংলাদেশি নারী হিসেবে তিনিই একমাত্র নারী মুনাজ্জিম। যিনি হাজীদের নিয়ে কাজ করে সৌদিতে নারী মুনাজ্জিম হিসেবে নিজেকে খ্যাতি পেয়েছেন। 

হাজীদের যারা সহযোগিতা, নির্দেশনা এমনকি তাদের তদারকি করেন তাদেরকে মুনাজ্জিম বলা হয়। 

আয়েশা বলেন, সময়টা ছিল ২০০৪ সাল। যখন আমি শিক্ষার্থী ছিলাম। মক্কা-মদীনায় যারা হজ করতে যেতেন তাদের প্রতি একটা প্রবল আগ্রহ ছিল আমার। আশে পাশে যারা হজে যেতেন তাদেরকে সহযোগিতা করার একটা বাসনা কাজ করতো আমার মধ্যে। কারণ হজযাত্রীদের সহযোগিতা করলে নাকি অনেক সওয়াব পাওয়া যায়।

২০১৬ সালে ‘হজ উইথ আয়েশা’ নামে এজেন্সির লাইসেন্স বের করে কাজ শুরু করেন আয়েশা। ব্রাক্ষণবাড়িয়া জেলার সদর থানার চিনাইর গ্রামের এস বি চৌধুরীর মেয়ে আয়েশা তিন ভাই এক বোনের মধ্যে তৃতীয়। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনায় অনার্স, মাস্টার্স সম্পন্ন করে এ পেশায় নিজেকে পুরোপুরিভাবে নিয়োজিত রেখেছেন। 

এই প্রতিষ্ঠানের মাধ্যমে তিনি হাজীদের হজের কার্যক্রম বিশেষ করে ভিসা প্রসেসিং থেকে শুরু করে হজ ট্রেনিং, হজের গাইডলাইন দিয়ে থাকেন। এছাড়া হজের জন্য যাবতীয় কার্যক্রম সম্পন্ন করে আয়েশার এজেন্সি।

আয়েশা বলেন,এখন প্রত্যেকটি ক্ষেত্রে নারীদের পদচারণা। নারীরা অনেক এগিয়ে গেছে। অনেক নারী এ কাজে এগিয়েও আসছেন। হজের জন্য যে অ্যাসোসিয়েশন রয়েছে (হ্যাব) সেখানেও যদি নারী নেতৃত্ব থাকে তাহলে নারীরা আরও বেশি আগ্রহী হবেন। 

আয়েশা চৌধুরী নারীদের এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করে যাচ্ছেন। বিশেষ করে ভিন্ন একটি সেক্টরে নিজেকে প্রতিষ্ঠিত করে তিনি দেখিয়েছেন ইচ্ছা থাকলেই যেকোনো মানুষ যেকোনো কিছু করে দেখাতে পারেন।

ডেইলি বাংলাদেশ/এমকে