সোশ্যাল মিডিয়া নিয়ে নির্বাহী আদেশে সই করলেন ট্রাম্প

সোশ্যাল মিডিয়া নিয়ে নির্বাহী আদেশে সই করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৪৬ ২৯ মে ২০২০   আপডেট: ১০:৪৮ ২৯ মে ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফেসবুক, টুইটারের মতো সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোশ্যাল মিডিয়া জায়ান্ট কোম্পানিগুলোকে দৃঢ়ভাবে নিয়ন্ত্রণ করতেই এমন আদেশে সই করেছেন তিনি।

বৃহস্পতিবার ফেসবুক, টুইটার ও গুগলের মতো প্রযুক্তি সংস্থাগুলোকে লক্ষ্য করে নির্বাহী আদেশে সই করার আগে ট্রাম্প বলেন, আমরা এগুলো নিয়ে বিরক্ত হয়েছি।

এর আগে নিজের অ্যাজেন্ডাকে সমর্থন করে না এমন সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

সম্প্রতি ট্রাম্পের পোস্ট করা দুটি টুইটে প্রথমবারের মতো ফ্যাক্ট চেক ট্যাগ লাগিয়ে দেয় টুইটার। মঙ্গলবারের ওই দুটি টুইটে মার্কিন প্রেসিডেন্ট লিখেছিলেন, মেইলে পাঠানো ব্যালটে কারচুপির সুযোগ থাকবে। পরে টুইট দুটির নিচে টুইটার কর্তৃপক্ষ লিখেছে, মেইলে পাঠানো ব্যালট সম্পর্কে সঠিক তথ্য জেনে নিন। ওই কথায় ক্লিক করলেই ফ্যাক্ট চেক পৃষ্ঠায় যাচ্ছেন ব্যবহারকারীরা এবং সেখানে ট্রাম্পের বক্তব্য খণ্ডন করা খবর বা নিবন্ধন পড়তে পারছেন।

টুইটার কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত ভালোভাবে নেননি ট্রাম্প। পরেরদিনই সোশ্যাল মিডিয়া বন্ধের হুমকি দেন। অবশ্য তা বাস্তবায়ন করতে না পারলেও নির্বাহী আদেশে সই করে ফের বিতর্কের ঝড় তুললেন মার্কিন প্রেসিডেন্ট।

তবে সোশ্যাল মিডিয়া নিয়ে মার্কিন প্রেসিডেন্টের নির্বাহী আদেশের ব্যাপারে ফেসবুক, টুইটার ও গুগল কর্তৃপক্ষ এখনো কোনো মন্তব্য করেনি।

সূত্র: বিবিসি

ডেইলি বাংলাদেশ/আরএএইচ