সোলাইমানি সংক্রান্ত জাতিসংঘের রিপোর্টে যুক্তরাষ্ট্র অপমানিত হয়েছে: পম্পেও

সোলাইমানি সংক্রান্ত জাতিসংঘের রিপোর্টে যুক্তরাষ্ট্র অপমানিত হয়েছে: পম্পেও

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:১৯ ১১ জুলাই ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকাণ্ডের ব্যাপারে জাতিসংঘ মানবাধিকার পরিষদের প্রতিবেদনে যুুক্তরাষ্ট্রকে অপমান করা হয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে লে. জেনারেল সোলাইমানিকে হত্যা করার পক্ষে যুক্তিও তুলে ধরেন।

পম্পেও’র বিবৃতিতে বলা হয়েছে, আমরা জাতিসংঘের বিশেষ প্রতিনিধি অ্যাগনেস ক্যালামার্ডের প্রতিবেদনটি প্রত্যাখ্যান করছি কারণ, এর উপসংহারে যেসব কথা বলা হয়েছে তা যুুক্তরাষ্ট্রের জন্য অপমানজনক।

পম্পেও দাবি করেন, বিগত মাসগুলোতে পশ্চিম এশিয়ায় অবস্থিত মার্কিন স্বার্থে ইরান ও তার সমর্থিত গোষ্ঠীগুলোর হামলা বেড়ে গিয়েছিল। কাজেই তার জবাব দেয়ার জন্য জেনারেল সোলাইমানিকে হত্যা করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন সময় এসব দাবি করলেন যখন  বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি অ্যাগনেস ক্যালামার্ড  মানবাধিকার পরিষদের উপস্থাপিত প্রতিবেদনে জানান, জেনারেল সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ ঘোষণা লঙ্ঘন করেছে।

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করার সময় কাসেম সোলাইমানিকে বহনকারী গাড়ির বহরে ড্রোন হামলা চালায় ইরাকে মোতায়েন মার্কিন সেনাবাহিনী। হামলায় জেনারেল সোলাইমানি ও ইরাকের জনপ্রিয় গণবাহিনী ‘হাশদ আশ-শাবি’র উপপ্রধান মাহদি আল মুহান্দিসসহ নয়জনের মৃত্যু হয়।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ