‘সোমবার থেকে চলবে বাস, চালক-যাত্রীদের মানতে হবে স্বাস্থ্যবিধি’ 

‘সোমবার থেকে চলবে বাস, চালক-যাত্রীদের মানতে হবে স্বাস্থ্যবিধি’ 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:০৮ ২৯ মে ২০২০   আপডেট: ২০:০৪ ২৯ মে ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যাত্রী ও চালকদের কঠোর স্বাস্থ্যবিধি মানা, স্বল্প সংখ্যক যাত্রী পরিবহনসহ বেশ কয়েকটি শর্তে আগামী ১ জুন (সোমবার) থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত নিয়েছে বাস মালিক সমিতি। 

শুক্রবার বিকেলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত হয়। 

এছাড়া আগামী ৩১ মে রোববার থেকে লঞ্চসহ অন্যান্য নৌযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে মালিকপক্ষ। তবে ভাড়া বাড়ানোর বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত হয়নি। আগামীকাল আবারো সরকারের সঙ্গে বৈঠকে বসবেন বাস ও নৌ যান মালিকরা।

তিনি জানান বাসে ওঠার আগে পুরো গাড়ি স্যানিটাইজ করতে হবে, যাত্রীদের হাতধোঁয়া, মাস্কপরা নিশ্চিত করতে হবে। দূরপাল্লার যাত্রীদের ক্ষেত্রে নিদিষ্ট গন্তব্য ছাড়া কোন যাত্রী তোলা যাবে না। এক জেলা থেকে অন্য জেলায় যাওয়ার নিষেধাজ্ঞার বিষয়ে সরকারের সঙ্গে আলোচনা হয়েছে, তবে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। এছাড়া গণপরিবহনের ভাড়ার বিষয়টি আগামীকাল নির্ধারণ বিষয়ক কমিটির সভায় চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন সড়ক সচিব।

সড়ক সচিব মো. নজরুল ইসলামের সভাপতিত্বে সভার শুরুতে সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ভিডিও কনফারেন্সে বক্তব্য দেন।

এদিকে, স্বাস্থ্যবিধি মেনে ও শারীরিক দূরত্ব নিশ্চিত করে ৩১ মে (রোববার) থেকে লঞ্চ চলাচলের জন্য লঞ্চ মালিকদের নির্দেশনা দিয়েছেন বিআইডাব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক৷ 

শুক্রবার  বিআইডব্লিউটিএ ভবনে লঞ্চ মালিক সমিতি ও নৌযান শ্রমিকদের সঙ্গে বৈঠকের শুরুতে তিনি এ কথা বলেন।

কমোডর গোলাম সাদেক বলেন, ভাড়ার বিষয়ে আমরা এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। আজকের আলোচনার বিষয় ছিল, কীভাবে স্বাস্থ্যবিধি মেনে করোনা সংক্রমণ প্রতিরোধ করে যাত্রী পরিবহন করা যায়। এখানে তাদের (মালিকদের) একটা আবেদন ছিল, ভাড়া বাড়ানো প্রয়োজন হতে পারে। যেহেতু সামাজিক দূরত্ব বজায় রাখলে যাত্রীর পরিমাণ কমে যাবে।

তিনি আরো বলেন, এ বিষয়টি নিয়ে আরো আলোচনার প্রয়োজন আছে। টেকনিক্যাল বিষয় রয়েছে, জনসাধারণের ওপর কোনো চাপ আসে কিনা সেই বিষয়টিও দেখতে হবে। এজন্যই আমরা আরেকটু দেখে শুনে বিষয়টি নিয়ে আলাদা করে বসবো।

আগামীকাল আবারো সরকারের সঙ্গে বৈঠকে বসবেন বাস ও নৌ যান মালিকরা। সেখানে ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত হবে।

বৈঠকে লঞ্চ মালিকদের সংগঠন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল সংস্থার সভাপতি মাহবুব উদ্দিন আহমদ বলেন, ভাড়া বৃদ্ধির বিষয়ে আমরা বিভিন্ন সময় সরকারের বিভিন্ন পর্যায়ে খবর পাঠিয়েছি। সামাজিক দূরত্ব যদি মানতে হয়, তাহলে আমার ব্যক্তিগত ধারণা জাহাজে যাত্রী কমবে। এ অবস্থায় যদি যাত্রী সংখ্যা কমে যায়, তাহলে ভাড়ার পরিমাণ বাড়াতে হবে। আলোচনা করেই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সরকারের সিদ্ধান্ত মোতাবেক আগামী ৩১ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অভ্যন্তরীণ নৌপথে যাত্রীবাহী লঞ্চ ও নৌযান পরিচালনার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে এ সভা অনুষ্ঠিত হয়।

ডেইলি বাংলাদেশ/এমআরকে