সোমবার থেকে খুলছে না তাজমহল

সোমবার থেকে খুলছে না তাজমহল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:৩৫ ৬ জুলাই ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সোমবার থেকেই ভারতের আগ্রার তাজমহল ও শহরটির অন্যান্য বিশ্বখ্যাত স্মৃতিস্তম্ভগুলো পুনরায় খোলার কথা ছিলো। তবে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সেগুলো বন্ধ রাখার আদেশ জারি করেছে কর্তৃপক্ষ।

রোববার এক টুইটার বার্তায় ভারতের কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয় জানায় যে, সোমবার থেকেই তাজমহল খুলে দেয়া হবে। তবে ভারতে করোনা সংক্রমণ বেড়েই চলেছে, ফলে পুনরায় এটিকে বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ বিষয়ে আদেশ জারি করে আগ্রার ডিএম প্রভু এন সিং বলেছেন, বর্তমানে এই শহরে ৭১ টি সক্রিয় কন্টেন্ট জোন রয়েছে। তাজমহল, আগ্রার কেল্লা, ফতেহপুর সিক্রি, সিকান্দ্রার আকবর সমাধি, সিকান্দ্রার মরিয়ম সমাধিসৌধ সহ আরো কিছু স্মৃতিস্তম্ভ ও রামবাগ, ইতিমাদ-উদ-দৌলা সমাধি এবং মেহতাব বাগ বাফার জোনের আওতায় পড়ে। এই অঞ্চলে পর্যটকদের চলাচলের ফলে করোনাভাইরাস ছড়িয়ে দিতে পারে। তাই করোনার বিস্তার রোধে এগুলো এখন বন্ধ থাকবে।

৩০ শে জুনের পরে কার্যকর করা এমএইচএ’র সর্বশেষ আনলক ২.০ নির্দেশিকা উল্লেখ করে আদেশে বলা হয়েছে যে, বাফার জোনের মধ্যে প্রয়োজন অনুসারে বিধিনিষেধগুলো অব্যাহত রাখতে পারবে জেলা কর্তৃপক্ষ।

কর্মকর্তাদের মতে, যদিও আগ্রা নগরীতে কোভিড-১৯ এর বিস্তার কিছুটা নিয়ন্ত্রণে রয়েছে এবং এখন পর্যন্ত মোট পরীক্ষিত নমুনাগুলোর মাত্র তিন শতাংশই ইতিবাচক বলে প্রমাণিত হয়েছে। তবে এনসিআর ও দিল্লির পরিস্থিতি আরো খারাপ হতে চলেছে এবং সেখান থেকে পর্যটকদের ভিড় বাড়তে পারে বলে প্রত্যাশা করছেন তারা।

এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, আমরা শুধুমাত্র এনসিআর এবং দিল্লি থেকে পর্যটকদের ভিড় হতে পারে বলে আশা করছি। কারণ অন্যান্য স্থান থেকে ট্রেন ও বিমান চলাচল স্থগিত রয়েছে। তাই এখনই স্মৃতিস্তম্ভগুলো খুলে দেয়া এই শহরের জন্য হুমকির কারণ হতে পারে।

উল্লেখ্য, গত সপ্তাহে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রণালয় জুলাই থেকে এএসআই-রক্ষিত স্থাপনাগুলো পুনরায় চালুর ঘোষণা দেয়। তবে জায়গাগুলোতে এসওপি এবং নিরাপত্তা বাহিনীর উপস্থিতি নিশ্চিত করতে বলা হয়। এরপর ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপ (এএসআই) আগ্রার স্মৃতিস্তম্ভগুলোর বাইরে সামাজিক দূরত্বের নিয়মগুলো অনুসরণ করার জন্য সব ব্যবস্থা করে।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া

ডেইলি বাংলাদেশ/এসএমএফ