সৈকতে ভেসে আসছে মাস্কসহ বিপুল পরিমাণ মেডিকেল পণ্য

সৈকতে ভেসে আসছে মাস্কসহ বিপুল পরিমাণ মেডিকেল পণ্য

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫৫ ২৭ মে ২০২০  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

ভেসে আসা মাস্ক, এয়ারকন্ডিশনিং ডাক্টসহ বিপুল পরিমাণ প্লাস্টিক বর্জ্য দিয়ে দূষিত হচ্ছে সৈকত। সাগরে পড়ে যাওয়া কন্টেইনার থেকে এসব জিনিস ভেসে এসে সিডনির সৈকতে জমা হচ্ছে। বিপর্যয় এড়াতে এরইমধ্যে সৈকতগুলো বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

অস্ট্রেলিয়ান টিভি নেটওয়ার্ক এবিসি'র প্রতিবেদন থেকে জানা যায়, রোববার সকালে চীনের নিংবো থেকে মেলবোর্ন যাওয়ার পথে সিডনির ৭৩ কিলোমিটার দক্ষিণ-পূর্ব সামুদ্রিক এলাকায় ঝড়ের মুখে পড়ে এপিএল ইংল্যান্ড নামে একটি কন্টেইনারবাহী জাহাজ। সেসময় সেটি থেকে অন্তত ৪০টি কন্টেইনার ছিটকে সাগরে পড়ে যায়। কন্টেইনারগুলোতে বিমানের সিট, গৃহস্থালী ও নির্মাণ সামগ্রীর পাশাপাশি মাস্কসহ বিপুল পরিমাণ মেডিকেল পণ্য ছিল।

সাগরে ভেসে আসা প্লাস্টিক বর্জ্য উপচে পড়ছে মালাবার সৈকতে। এছাড়া বন্ডি, লং বে ও ম্যাগনেটা সৈকতেও ভেসে আসছে সেগুলো।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ক্লোভেলি, কুগি ও মারুবো সৈকত বন্ধ ঘোষণা করেছে র‌্যান্ডউইক সিটি কাউন্সিল। সৈকতগুলো পরিষ্কারে ইতোমধ্যেই কাজ করতে শুরু করেছে কর্তৃপক্ষ।

র‌্যান্ডউইক কাউন্সিল এলাকার রেঞ্জার্সসহ স্থানীয়রা সারাদিন সৈকত পরিষ্কারে কাজ করছেন। তবে সংশ্লিষ্টরা জানিয়েছেন এসব আবর্জনা আরো কয়েকদিন ধরে ভেসে আসতে পারে।

ভেসে আসা মাস্ক

সাগরের স্রোতের টানে এখনো বড় বড় জিনিসপত্র ভেসে আসছে। ফলে সেগুলোর সঙ্গে সংঘর্ষের আশঙ্কায় সার্ফার ও সাঁতারুদের সৈকতের পানিতে নামতে নিষেধ করা হয়।

বিশেষজ্ঞরা বলেছেন, পচনশীল না হওয়ায় এসব জিনিসপত্র সামুদ্রিক পরিবেশের ওপর মারাত্মক হুমকি তৈরি করেছে। তাছাড়া এগুলো দীর্ঘদিন ধরে সৈকতে জমা থাকতে পারে।

সিঙ্গাপুরের পতাকাবাহী জাহাজটি বুধবার ব্রিসবেনে নোঙ্গর করেছে। অস্ট্রেলিয়ান মেরিটাইম সেফটি অথোরিটি জানিয়েছে, জাহাজটিতে থাকা কন্টেইনারগুলো ভালোমতো বাঁধা হয়েছিলো কি না এবং কোনো ধরনের পরিবেশবিধি লঙ্ঘন করা হয়েছে কি না তা তদন্ত করা হবে।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ