সেতুতে অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদে মানববন্ধন

সেতুতে অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদে মানববন্ধন

জামালপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:০০ ১৫ এপ্রিল ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

জামালপুর-শেরপুর ব্রহ্মপুত্র নদের উপর সেতুতে অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদে মানববন্ধন করেছে যানবাহন চালক ও শ্রমিকরা।  সোমবার দুপুরে জামালপুর-শেরপুর সেতুতে এ মানববন্ধন হয়। এসময় প্রায় দুই ঘন্টা জামালপুর-শেরপুর সড়কের সব যান চলাচল বন্ধ হয়ে যায়।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন টোল আদায় কারীর সাবেক ইজারাদার আকব আলী, ম্যাক্সি লেগুনা মালিক সমিতি জামালপুর শেরপুর শাখার সদস্য সোলায়মান হোসেন লালু, ট্রাক মিনি ট্রাক সমিতির ট্রেজারার শাহপরান ও যান চালক শাহজাহান মিয়া প্রমুখ।

বক্তারা বলেন, জামালপুর-শেরপুর সেতু পারাপার হতে সরকারি নিয়ম অনুযায়ী ৪০ টাকা ভাড়া নেয়ার কথা থাকলেও সেখানে দায়িত্বপ্রাপ্ত টোল আদায়কারী প্রতিষ্ঠান মীর ট্রেডার্সের সত্ত্বাধিকারী দেলোয়ার হোসেন ও তার দায়িত্বপ্রাপ্তরা নিচ্ছে ৭৫ টাকা। মিনিবাস বোঝাই পারাপারে সরকারি নিয়ম ৩৫ টাকা, সেখানে নিচ্ছে ১০০ টাকা, কৃষিকাজে ব্যবহৃত যান ৬০ টাকা সেখানে নিচ্ছে ১০০ টাকা। এভাবে প্রতিটি যানবাহন পারাপারে ওই প্রতিষ্ঠান নিয়ম না মেনে অতিরিক্ত টাকা আদায় করে যাচ্ছে।

টোল আদায়কারী প্রতিষ্ঠান মীর ট্রেডার্সের দায়িত্ব প্রাপ্ত সাইদুল ইসলাম বলেন, আগে টোল আদায়ের দায়িত্বে ছিলেন আকব আলী। এ বছর জামালপুর-শেরপর সেতুর টোল আদায়ের দায়িত্ব পাননি বলে নানা অভিযোগ আমাদের বিরুদ্ধে চালিয়ে যাচ্ছে। 

তিনি আরো বলেন, তার সময়কালে হেভী ট্রাক পারাপারে ১৭০ টাকা নেয়া হতো। এখনো হেভী ট্রাক পারাপারে ১৭০ টাকা নেয়া হয়। অতিরিক্ত নেয়া হয় না বলে জানান। 

সড়ক ও জনপথ অধিদফতরে লিখিত অভিযোগ করেও যানবাহন চালকরা কোন প্রতিকার পাচ্ছেন না। তাই শ্রমিকরা অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে। শ্রমিকদের দাবি এ সেতুর টোল দীর্ঘদিন ধরে আদায় করা হচ্ছে। অবিলম্বে টোল আদায় বন্ধ করতে সরকারের প্রতি আহ্বান জানান তারা।

ডেইলি বাংলাদেশ/আরএম