Alexa সু চি’র যুক্তিতর্ক ভুল: আইসিজে

সু চি’র যুক্তিতর্ক ভুল: আইসিজে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৩৬ ২৩ জানুয়ারি ২০২০   আপডেট: ১৮:৪৪ ২৩ জানুয়ারি ২০২০

অং সান সু চি

অং সান সু চি

রোহিঙ্গা গণহত্যা মামলায় আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) সু চি’র দেয়া সব যুক্তিতর্কই ভুল বলে প্রমাণিত হয়েছে। 

গত বছরের ১০ থেকে ১২ ডিসেম্বর নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আইসিজেতে এই মামলার শুনানি হয়। সেখানে দ্বিতীয় দিনের শুনানিতে নিজ দেশের সেনাবাহিনীর পক্ষে সাফাই দেন দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চি। সেনাবাহিনীর বিরুদ্ধে আনা গণহত্যার অভিযোগটি অস্বীকার করেন তিনি। 

বৃহস্পতিবার স্থানীয় সময় ১১টায় মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলায় জরুরি ব্যবস্থা গ্রহণের আবেদনের বিষয়ে আইসিজের রায় ঘোষণা শুরু হয়। মামলার অন্তর্বর্তী ব্যবস্থার নির্দেশনার রায় পড়ে শোনান আইসিজে প্রেসিডেন্ট আব্দুল কাউয়ি আহম্মেদ ইউসুফ।

এর আগে গত বছরের ১১ নভেম্বর মুসলিম রাষ্ট্রগুলোর সংস্থা ওআইসি’র প্রতিনিধি হিসেবে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল ও বিচারমন্ত্রী আবু বকর তামবাদু। মামলায় রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা, ধর্ষণ সহ নৃশংসতার অভিযোগ আনে গাম্বিয়া। কিন্তু রাখাইনে গণহত্যার উদ্দেশ্যে সেনাবাহিনী অভিযান চালিয়েছে তার কোন প্রমাণ নেই বলে দাবি করেন সু চি। 

সু চি আরো বলেন, রোহিঙ্গা মুসলিমদের সঙ্গে যা ঘটেছে সেটি যুদ্ধাপরাধ। এছাড়া তাদের ওপর যে নির্যাতন হয়েছে সেই দোষীদের শাস্তি মিয়ানমার নিজেই দিতে পারে বলে জানান তিনি।

শুনানির শেষ দিনে গণহত্যা বিষয়ে জাতিসংঘের আদালতে মামলা পরিচালনার এখতিয়ার নিয়েও প্রশ্ন তোলেন সু চি। গণহত্যা বিষয়ে মামলা পরিচালনার এখতিয়ার জাতিসংঘের আদালতের নেই বলে তাদের বিরুদ্ধে আনা অভিযোগ খারিজ করতে বিচারকের প্রতি আহ্বান জানান তিনি।

তবে অন্তর্বর্তী ব্যবস্থার নির্দেশনায় মিয়ানমারের তোলা এখতিয়ারের প্রশ্নটি খারিজ করে দিয়েছে আদালত। এছাড়া মামলা শেষ না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের সুরক্ষার আদেশও দেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসএমএফ/আরএইচ