Alexa ‘সুলতান মেলা’ উৎসর্গ করা হলো বঙ্গবন্ধু’র নামে

‘সুলতান মেলা’ উৎসর্গ করা হলো বঙ্গবন্ধু’র নামে

নড়াইল প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:২০ ১৬ জানুয়ারি ২০২০  

ছবি : ডেইলি বাংলাদেশ

ছবি : ডেইলি বাংলাদেশ

শুরু হয়েছে ১২ দিনব্যাপী নড়াইলবাসীর প্রাণের ‘সুলতান মেলা’। বৃহস্পতিবার নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ সুলতান মঞ্চ চত্বরে বেলুন ও সাদা পায়রা উড়িয়ে এ মেলার উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার ড. মু.আনোয়ার হোসেন হাওলাদার। 

এবারের মেলা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করা হয়েছে।

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষে জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ও সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ১২ দিনব্যাপী (১৬-২৭ জানুয়ারী) এ মেলার আয়োজন করা হয়েছে।

নড়াইলের ভারপ্রাপ্ত ডিসি কাজী মাহাবুবুর রশীদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সম্মাণিত অতিথি ছিলেন খুলনা রেঞ্জের ডিআইজি ড.খ. মহিদ উদ্দিন বিপিএম (বার), বিশেষ অতিথি নড়াইল জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, এসপি মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার),নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ মো. রবিউল ইসলাম, নড়াইল চেম্বার অব কমার্সের সভাপতি মো. হাসানুজ্জামান, মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু প্রমুখ। 

এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থী, রাজনীতিবিদ,সাংবাদিক,সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিত্রশিল্পী এসএম সুলতান ছিলেন এদেশের মেহনতি ও খেটে খাওয়া শ্রমজীবি মানুষের শিল্পী। তার তুলির আঁচড়ে বাংলার মেহনতি খেটে খাওয়া মানুষের চিত্র ফুটে উঠেছে। অসাধারণ রঙ তুলির আঁচড়ে লাল মিয়া থেকে শেখ মোহাম্মদ সুলতান নামে পরিচিতি লাভ করেন। তিনি নড়াইলকে ভালবাসতেন। তাই জীবনের শেষ সময় পর্যন্ত তিনি সবুজ শ্যামল পরিবেষ্টিত চিত্রা নদীর পাড়েই কাটিয়ে গেছেন। শিল্পীর এসব দুর্লভ ছবি সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

১২ দিনব্যাপী সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, রচনা প্রতিযোগিতা, লাঠিখেলা, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়ার গাড়ি দৌড় প্রতিযোগিতা, সাইকেল রেসসহ গ্রাম্য খেলাধুলা।

প্রতিদিন সন্ধ্যায় স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে থাকছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। 

এবারের সুলতান মেলায় স্থানীয় প্রায় ৩৪টি সাংস্কৃতিক সংগঠন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন। 

এছাড়া বিকেলে চিত্রশিল্পী এসএম সুলতানসহ গুণী ব্যক্তিদের জীবন ও কর্মের ওপর সেমিনার। মেলার সমাপনী দিন ২৭ জানুয়ারি স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্যাচার্য্য প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশবরেণ্য একজন চিত্রশিল্পীকে সুলতান পদক প্রদান করবেন।

সুলতান মেলাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন এলাকা থেকে দু’শতাধিক দোকানি মেলা প্রাঙ্গণে তাদের বিভিন্ন সামগ্রির পসরা সাজিয়ে বসেছেন। শিশুদের বিনোদনের জন্য বিভিন্ন ধরনের নাগরদোলা ও  ট্রেন স্থাপন করা হয়েছে। এ মেলা দেখতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সুলতান প্রেমীরা নড়াইলে আসতে শুরু করেছেন।

১৯২৪ সালের ১০ আগস্ট এই গুণী শিল্পী শহরতলি মাছিমদিয়া গ্রামে রাজমিস্ত্রি পরিবারে জন্মগ্রহণ করেন। চিরকুমার বরেণ্য এই শিল্পী স্বাধীনতা, একুশেসহ দেশি-বিদেশি অসংখ্য সম্মাননা এবং পুরস্কার লাভ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর বরেণ্য এই শিল্পী মৃত্যুবরণ করেন। শহরের কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে তিনি শায়িত রয়েছেন। 

ডেইলি বাংলাদেশ/জেএইচ