Alexa সুতার গয়নায় পরিপূর্ণ হোক বিজয়ের সাজ

সুতার গয়নায় পরিপূর্ণ হোক বিজয়ের সাজ

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩৫ ১৪ ডিসেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হাত ভর্তি কাঁচের চুড়ি আর কপালে ছোট্ট একটি টিপ! এতেই যেন বাঙালি নারীর সৌন্দর্য ফুটে উঠে। বিশেষ দিনগুলোতে শাড়ির সঙ্গে মিলিয়ে হাতে চুড়ি ছাড়া চিন্তাই করা যায় না। এবারের বিজয় দিবসে নিজেকে কীভাবে সাজাবেন ভেবেছেন কিছু? 

বিশেষ এই দিনটিকে আমরা লাল সবুজের মেলবন্ধনে উৎযাপন করে থাকি। এবারের বিজয় দিবসে লাল সবুজ শাড়ির সঙ্গে মিল রেখে পড়তে পারেন হাত ভর্তি লাল-সবুজ চুড়ি।   

সুতার তৈরি চুড়ি ও কানের দুলযুগের আধুনিকতার সঙ্গে সঙ্গে অনেক নতুন ডিজাইনের রকমারি চুড়ি চলছে। সোনা, রূপার পাশাপাশি কাঁচ, মাটি, কাঠ বা সুতার তৈরি বিভিন্ন নকশা করা চুড়ি রয়েছে সাজের তালিকায়। বর্তমানে সুতার তৈরি বিভিন্ন রঙের আর নকশার চুড়ি বেশ মানিয়ে যায় শাড়ি, কামিজ বা টপসের সঙ্গে।
 
সুতার চুড়িই হোক এবারের বিজয় সাজের প্রধান অনুষঙ্গ। এসব চুড়ি সাধারণত সুতি সুতা দিয়ে তৈরি করা হয়ে থাকে। আবার অনেক ক্ষেত্রে সিল্কের সুতাও ব্যবহার করা হয়। চুরির সঙ্গে পছন্দ মতো আয়না, ঝুনঝুনি দেয়া টার্সেলও মিলিয়ে পরতে পারেন। 

বাহারি কানের দুলচুড়ির উপরে চুমকি, পুঁথি, আয়না বসিয়ে ডিজাইন করা থাকে। এর সঙ্গে মিলিয়ে সুতার তৈরি কানের দুল থেকে শুরু করে গলার মালা বা আংটিও পড়তে পারেন। বিজয়ের সাজে আপনি লাল সবুজ শাড়ি, কামিজ বা কুর্তি যাই পরুন না কেন মিলিয়ে দু’হাতে লাল সবুজ চুড়ি পরে নিন। লালের মাঝে সবুজ বা সবুজের মাঝে লাল নকশা করা টিপ আপনার সৌন্দর্য এদিন আরো বাড়িয়ে দেবে।      

যাদের ধাতুতে অ্যালার্জি আছে তারা সুতা দিয়ে ডিজাইন করা হয়েছে চুড়ির সঙ্গে গলার মালা পড়তে পারেন অনায়াসে। সুতার সঙ্গে বিভিন্ন ধাতব নকশাও থাকছে। ছোট-বড় ধাতব লকেটেও ঝোলানো হয়েছে রঙিন সুতায়। এছাড়া ন্যাচারাল ডাই, মখমলসহ বিভিন্ন ফেব্রিকসের লম্বা মালা, চন্দ্রহার, সুতার কাজ করা গলার হার ও কানের দুলের পসরা যায় এখন সবখানেই। এগুলো আপনার লাল সবুজ পোশাকের সঙ্গে বেশ মানিয়ে যাবে। 

হাত ভর্তি সুতার চুড়িআর এগুলোর চাহিদা দিন দিন বাড়তে থাকায় বিভিন্ন প্রসাধনীর দোকানে এগুলো এখন সহজলভ্য। আবার অন্যদিকে অবসর কাটানো নারীদের কর্মসংস্থানের জন্য একটি অন্যতম দিক উম্মোচন করেছে এই সুতার শিল্প। সময়ের অভাবে বাইরে গিয়ে কিনতে না পারলে ঘরে বসে অনলাইন দোকানের উপর ভরসা করতে পারেন। 

বিভিন্ন বুটিক হাউজ ছাড়াও অনলাইনে অনেক দোকান রয়েছে যেগুলোতে নিজের পছন্দ মতো রঙের বা ডিজাইনের চুড়ি বানিয়ে নিতে পারেন। লাল সবুজ পোশাকের সঙ্গে মানিয়ে এদিন সঙ্গে রাখুন ব্যাগ। এক্ষেত্রে পাটের বা কাপড়ের তৈরি ব্যাগগুলো খুবই ভালো মানিয়ে যায়। 

ডেইলি বাংলাদেশ/জেএমএস