Alexa সিরিয়া সীমান্তে তুর্কি অভিযানে নিহত ৩৪২

সিরিয়া সীমান্তে তুর্কি অভিযানে নিহত ৩৪২

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০১:৫৯ ১২ অক্টোবর ২০১৯   আপডেট: ০৮:৫০ ১২ অক্টোবর ২০১৯

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে তুর্কি অভিযানের তৃতীয় দিনে এ পর্যন্ত ৩৪২ জন কুর্দি নিহত হয়েছেন। বুধবার থেকে কুর্দিশ পিপলস প্রোটেকশন ইউনিটস বা ওয়াইপিজির বিরুদ্ধে অভিযান শুরু করেছে আঙ্কারা। 

শুক্রবার তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা। 

এ বিষয়ে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, আমাদের এই অভিযানের লক্ষ্য সীমান্ত অঞ্চল থেকে কুর্দি-নেতৃত্বাধীন সেনাবাহিনীকে হটিয়ে দেয়া এবং একটি নিরাপদ অঞ্চল তৈরি করা, যাতে লক্ষ লক্ষ সিরিয়ান শরণার্থীকে ফিরিয়ে দেয়া যায়।

তিনি বলেছেন, আমাদের দক্ষিণের রাষ্ট্রে সন্ত্রাসবাদ বেড়ে ওঠায় তা আমাদের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতেই আমরা এই অভিযান চালাচ্ছি। 

ওয়াইপিজি গেরিলাদের সঙ্গে তুরস্কে আন্দোলনরত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সম্পর্ক রয়েছে বলে মনে করে আঙ্কারা। নিষিদ্ধ এই গোষ্ঠীকে রাষ্ট্রের জন্য হুমকি মনে করে তুরস্ক।

এদিকে চলমান অভিযান শুরুর আগে গত রোববার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পরামর্শ করেন তুর্কি প্রেসিডেন্ট। কারণ সিরিয়ার ওই অঞ্চলে কয়েক হাজার মার্কিন সেনার অবস্থান ছিল। তবে আলোচনার পর সেখান থেকে নিজেদের সেনা সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র।

ডেইলি বাংলাদেশ/আরএ

ডেইলি বাংলাদেশ/আরএ/টিআরএইচ