Alexa সিরিয়ায় ইসরাইলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া

সিরিয়ায় ইসরাইলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৮ ২১ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সিরিয়ার অভ্যন্তরে ইসরাইলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া।

বুধবার এক বার্তায় দেশটি দাবি করেছে, ইসরাইলের ওই হামলা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। একই সঙ্গে একে তেলআবিবের ‘ভুল পদক্ষেপ’ হিসেবে আখ্যায়িত করেছে মস্কো।

এর আগে সিরিয়ার অভ্যন্তরে ইরানি স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালায় ইসরাইলি বিমান বাহিনী। এতে ধ্বংস হয় কয়েক ডজন ইরান ও সিরিয়ার সামরিক বাহিনীর স্থাপনা।

বৃটেনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, ওই হামলায় অন্তত ১১ জন নিহত হয়েছেন। এরমধ্যে ইরানি নাগরিক ছিল সাতজন। এ ছাড়া আরো অনেকে আহত হয়েছেন বলেও উল্লেখ করেছে সংস্থাটি।

এর প্রেক্ষিতে রুশ ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানভ বলেন, এই হামলা ছিল ইসরাইলের একটি ভুল পদক্ষেপ। এটি আন্তর্জাতিক আইনের সম্পূর্ণ বিপরীত ছিল। এ নিয়ে মস্কো তার মিত্রদের সঙ্গে আলোচনা করেছে।

রাশিয়া সিরিয়ার স্বৈরশাসক বাশার আসাদ সরকারকে সমর্থন জানিয়েছে। এছাড়া ইস্রায়েলের উত্তর সীমান্তের নিকটে একটি ইরানি প্রবেশ আটকাতে ইসরাইলের পূর্বের প্রচেষ্টার সমালোচনাও করেছে।

আইডিএফ বলেছিল যে সিরিয়াতে রাশিয়ার উল্লেখযোগ্য সামরিক উপস্থিতির আলোকে এই দুটি দেশ প্রতিষ্ঠিত ডিকনফ্লিকশন পদ্ধতির মাধ্যমে মস্কোর সঙ্গে তার বিমান প্রচার চালিয়েছে।

এদিকে ইসরাইলি নেতারা নতুন হুমকি জারি করে বলেছিল যে, তারা সিরিয়ায় ইরানি সামরিক প্রবেশের বিষয়টি গ্রহণ করবে না। এমনকি ইহুদি রাষ্ট্রের ওপর করা প্রতিটি হামলার প্রতিশোধ নিবে তারা।

উল্লেখ্য, মঙ্গলবার মাঝরাতে এই হামলার ঘটনা ঘটেছে। প্রতিবেশী লেবাননের ওপর দিয়ে উড়ে এসে প্রায়ই সিরিয়ায় হামলা চালায় ইসরাইলি বিমান। এবারের হামলাও একইভাবে চালানো হয়েছে বলে ধারণা করছেন পর্যবেক্ষকরা।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ