Alexa সিরিজ বাঁচানোর লক্ষ্যে ইংল্যান্ডের মুখোমুখি দক্ষিণ আফ্রিকা

সিরিজ বাঁচানোর লক্ষ্যে ইংল্যান্ডের মুখোমুখি দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৪৫ ২৪ জানুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

প্রথমটি হারলেও, পরের দুই টেস্ট জিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে সফরকারী ইংল্যান্ড। এ অবস্থায় আজ সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হচ্ছে ইংলিশরা। ফলে এ টেস্টে ন্যূনতম ড্র বা জয় পেলেই সিরিজ জিতে নেবে ইংলিশরা। তবে সিরিজ হার এড়াতে জয় ছাড়া অন্য কোন পথ নেই দক্ষিণ আফ্রিকার। জোহানেসবার্গে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট।

দাপট দেখিয়ে সিরিজ শুরু করেছিলো দক্ষিণ আফ্রিকা। সিরিজের প্রথম টেস্টে ১০৭ রানের বড় জয় পায় প্রোটিয়ারা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এটি ছিলো দক্ষিণ আফ্রিকার প্রথম জয়। কারণ তার আগে ভারতের মাটিতে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিলো প্রোটিয়ারা।

জয় দিয়ে সিরিজ শুরু করলেও, পরের দুই ম্যাচে মুখ থুবড়ে পড়ে স্বাগতিকরা। দারুণভাবে সিরিজে ঘুড়ে দাঁড়ায় ইংল্যান্ড। ব্যাটসম্যান-বোলারদের দুর্দান্ত নৈপূণ্যে কেপটাউন ও পোর্ট এলিজাবেথ টেস্টে জয় তুলে নেয় ইংলিশরা। ১৮৯ রানে এবং ইনিংস ও ৫৩ রানের ব্যবধানে পরের দুই টেস্টে জয় তুলে নেয় ইংলিশরা। ফলে পিছিয়ে পড়েও সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে এখন ইংল্যান্ড।

দেয়ালে পিঠ ঠেকে গেছে দক্ষিণ আফ্রিকার। টানা দ্বিতীয় টেস্ট সিরিজ হারের মুখে তারা। এর মধ্যে দলের কম্বিনেশন নিয়ে রয়েছে চিন্তা। নিষেধাজ্ঞার কারণে চতুর্থ টেস্টে খেলতে পারবেন না পেসার কাগিসো রাবাদা। গেল টেস্টে ইংল্যান্ডের অধিনায়ক জো রুটকে আউট করে অশোভন উদযাপনের কারণে শাস্তি পান তিনি। 

চতুর্থ ম্যাচে জয় ছাড়া অন্য কিছুই ভাবছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। তিনি বলেন, সিরিজের এখন যে চিত্র, তাতে জয় ছাড়া আমাদের সামনে কোন পথ খোলা নেই। সিরিজ বাঁচাতে আমাদের শেষ ম্যাচে জিততেই হবে। জয়ের জন্য একাদশ সাজাতে হবে। যেভাবে ভালো হবে সেভাবেই একাদশ গড়বে টিম ম্যানেজমেন্ট।

ডেইলি বাংলাদেশ/এম