Alexa সিবিএ নেতার দখল থেকে পাজেরো গাড়ি উদ্ধার

সিবিএ নেতার দখল থেকে পাজেরো গাড়ি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৩১ ১১ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১৮:৩৭ ১১ ফেব্রুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সিবিএ নেতা আলাউদ্দিন মিয়ার কাছ থেকে একটি পাজেরো জিপ গাড়ি উদ্ধার করেছে দুদক। 

সোমবার মতিঝিলে অভিযান চালিয়ে তার দখলে থাকা ‘ঢাকা মেট্রো ঘ-১১-২৮২৭’ নম্বরের পাজেরো গাড়িটি উদ্ধার করা হয়। 

এই অভিযানে দুদক টিম জানতে পারে, গাড়িটি অবৈধভাবে ব্যবহারের ফলে কোটি টাকার সরকারি আর্থিক ক্ষতি হয়েছে।

সিবিএ সাধারণ সম্পাদক আলাউদ্দিন মিয়া অবসরোত্তর ছুটি ভোগ করছেন। তিনি নকশা ও পরিদর্শন পরিদফতরের স্টেনো টাইপিস্ট পদের তৃতীয় শ্রেণির কর্মচারী ছিলেন। 

আলাউদ্দিন মিয়ার বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে অভিযানে নামে দুদক। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, নিজ প্রতিষ্ঠানেরই একটি পাজেরো জিপ ঘুষ-দুর্নীতির মাধ্যমে এবং কর্তৃপক্ষকে অন্যায়ভাবে প্রভাবিত করে ব্যবহার করছেন।

অভিযান প্রসঙ্গে দুদক এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান, মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী জানান, তৃতীয় শ্রেণির কর্মচারী হয়ে গাড়িটি ২০০৯ সাল থেকে সম্পূর্ণ অবৈধভাবে ব্যবহার করা হয়েছে। এটির পেছনে গত ৯ বছরে জ্বালানি তেল, মেরামত এবং গাড়িচালকের বেতন বাবদ প্রায় সরকারের বিপুল আর্থিক ক্ষতি হয়েছে।

তিনি আরো বলেন, আইনত তৃতীয় শ্রেণির কর্মচারী কোনোভাবেই ফুল টাইম গাড়ি পাবেন না। এ ধরনের আইন অমান্যতা প্রাতিষ্ঠানিক শৃঙ্খলা ধ্বংস করার শামিল, যা ছোট দুর্নীতি থেকে বড় দুর্নীতির পথকে প্রশস্ত করে। 

দুদক জানায়, সোমবার গাড়িটি উদ্ধারের সময় চালক মো. আবুল হোসেন জনি এবং নিরাপত্তা প্রহরী মো. সামছু মিয়া ঘটনাস্থলে উপস্থিত ছিল। 

অভিযানে দুদক টিম জানায়, প্রতিমাসে গাড়িটির জন্য ডিজেল বরাদ্দ হয় ৪৫০ লিটার, যার আর্থিক মূল্য ২৯ হাজার ২৫০ টাকা। এ হারে প্রতি বছরে জ্বালানি বাবদ ৩ লাখ ৫১ হাজার টাকা খরচ হয়। এভাবে সিবিএ নেতা আলাউদ্দিন ২০০৯ সাল থেকে গত ১০ বছরে গাড়িটির জন্য পিডিবি থেকে ডিজেল খরচ তুলেছেন ৩৫ লাখ ১০ হাজার টাকা। প্রতি মাসের ড্রাইভারের বেতন বাবদ খরচ হয়েছে ৪১ হাজার টাকা। এ পর্যন্ত গাড়ির চালককে বেতন-ভাতা দেয়া হয়েছে ৩৭ লাখ টাকার বেশি।

দুদক টিম আরো জানতে পারে, প্রতিমাসে গাড়িটির পেছনে ১০ লিটার মবিল এবং মেরামত ব্যয় হয়েছে। এছাড়া গাড়িটির লগ বইয়ে আলাউদ্দিন মিয়া স্বাক্ষর করেন না, করেন পিডিবি’র একজন কর্মচারী।

মোহাম্মাদ মুনীর চৌধুরী আরো জানান, দুদক শিগগিরই এ ঘটনার অনুসন্ধান শুরু করে আইনানুগ ব্যবস্থা নেবে।

ডেইলি বাংলাদেশ/জেডআর
 

Best Electronics
Best Electronics