সিএএ, এনআরসি ও এনপিআর বিরুদ্ধে মুম্বাইয়ে লাখো মানুষের বিক্ষোভ

সিএএ, এনআরসি ও এনপিআর বিরুদ্ধে মুম্বাইয়ে লাখো মানুষের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২৬ ১৬ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ), জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) ও জাতীয় জনসংখ্যা নিবন্ধনের (এনপিআর) বিরুদ্ধে মুম্বাইয়ে বিক্ষোভ করেছে লাখো মানুষ।

শনিবার মুম্বাইয়ের আজাদ ময়দানের এই বিক্ষোভে দেশটির হাজার হাজার নারীও অংশগ্রহণ করেন। সমাবেশে বিক্ষোভকারীরা নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র বিরুদ্ধে স্লোগান দেন।

‘মহা-মোর্চা’ নামে এ বিক্ষোভের আয়োজন করেন ন্যাশনাল অ্যালায়েন্স অ্যাগেইনস্ট দ্য সিএএ, এনআরসি অ্যান্ড এনপিআর মহারাষ্ট্র শাখা।

জানা গেছে, মুম্বায় থেকে শুরু করে মহারাষ্ট্রের বিভিন্ন এলাকার মানুষ এ বিক্ষোভ সমাবেশে অংশ নেয়। এ সময় বিক্ষোভকারীদের হাতে ভারতের জাতীয় পতাকার পাশাপাশি সিএএ, এনআরসি ও এনপিআরের নিন্দা জানিয়ে বিভিন্ন ধরনের ব্যানার দেখা যায়। বিক্ষোভকারীদের মুখে মোদি-শাহ সে আজাদি, এনআরসি-এনপিআর সে আজাদি স্লোগান শোনা যায়।

এনডিটিভি বলছে, বিক্ষোভ-সমাবেশে অংশগ্রহণকারীরা দেশটির সরকারকে সিএএ, এনসারসি ও এনপিআরের জন্য কোনো ধরনের নথি দেখাবেন না বলে অঙ্গীকার করেন। 

 বিক্ষোভকারীরা বলেন, তারা প্রাচীনকাল থেকেই ভারতের নাগরিক। বিক্ষোভ-সমাবেশে অংশগ্রহণকারীরা সিএএ, এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে একটি প্রস্তাবনা পাস করেন।

ভারতের পার্লামেন্টের চলতি অধিবেশনে নতুন নাগরিকত্ব আইন বাতিলের দাবি জানান এ বিক্ষোভকারীরা।

ধর্মের ভিত্তিতে ভারতীয় নাগরিকত্ব দিতে গত বছরের ডিসেম্বরে দেশটির পার্লামেন্টের উভয়কক্ষে সংশোধনী নাগরিকত্ব আইন পাস হয়। বিতর্কিত এই নাগরিকত্ব আইনের প্রতিবাদে সেই সময় দেশজুড়ে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়।

রাজধানী নয়াদিল্লির শাহিনবাগে সেখানকার স্থানীয় বাসিন্দারা এই আইন বাতিলের দাবিতে এখনো টানা বিক্ষোভ করে আসছেন। তবে দেশটির সরকার নতুন নাগরিকত্ব আইনের খসড়া এখনো প্রকাশ করেনি।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ