সিংহকেও পিছু হটতে বাধ্য করল ‘বিশ্বের সবচেয়ে নির্ভীক প্রাণী’

সিংহকেও পিছু হটতে বাধ্য করল ‘বিশ্বের সবচেয়ে নির্ভীক প্রাণী’

সোশ্যাল মিডিয়া ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:০৭ ৬ আগস্ট ২০২০   আপডেট: ২১:০৯ ১৫ আগস্ট ২০২০

ভিডিও থেকে সংগৃহীত

ভিডিও থেকে সংগৃহীত

বিশ্বের সবচেয়ে নির্ভীক প্রাণী হিসাবে অনেক আগেই খ্যাতি অর্জন করেছে ‘হানি ব্যাজার’। এটি এক ধরণের গর্তবাসী স্তন্যপায়ী প্রাণী। এর আকার ছোট হলেও এই মাংসাশী তার হিংস্র প্রতিরক্ষামূলক ক্ষমতা এবং আক্রমণাত্মক প্রকৃতির জন্য পরিচিত। এরা সিংহ এবং হায়েনার মতো অনেক বড় শিকারীর বিরুদ্ধে লড়াই করতে পারে।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় একটি অসাধারণ ভিডিও। যাতে দেখা গেছে, একজোড়া হানি ব্যাজার তার সাহসিকতার পরিচয় দিচ্ছে। তাও আবার সিংহের সাথে।

ব্রিটিশ গণমাধ্যম ডেইলি স্টার’র সূত্র অনুযায়ী জানা গেছে, জানা গেছে, এটি পূর্ব জাম্বিয়ার লুয়াংওয়া ন্যাশনাল গেম পার্কে ঘটেছিল। এবং ভিডিওটি জাম্বিয়ার এক পর্যটক একটি ট্রাকের ভেতর থেকে রেকর্ড করেছিলো।

বৃহস্পতিবার সকালে ভারতীয় বন পরিষেবা আধিকারিক সুশান্ত নন্দ শেয়ার করার পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠে আসে ভিডিওটি। এতে দেখা গেছে, হানি ব্যাজারের একটি জুটিকে সিংহ পিছু নেয় । নিজের চেয়ে অনেক বড় প্রাণী ও সংখ্যাগরিষ্ঠ হওয়া সত্ত্বেও হানি ব্যাজার সিংহগুলোকে পিছু হটতে বাধ্য করেছিলো।

সকালে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট হওয়ার পর ভিডিওটিতে ছয় হাজারেরও বেশি ভিউ এবং অনেকগুলো বিস্মিত মন্তব্য আসে। ভিডিওটিতে একজনের মন্তব্য এমন ছিল যে, সাহস এবং আত্মরক্ষার দক্ষতার সামনে আকার কিছুই নয়।

উল্লেখ্য, হানি ব্যাজারগুলো বেশিরভাগ আফ্রিকা, সৌদি আরব, ইরান এবং পশ্চিম এশিয়া জুড়ে পাওয়া যায়। দক্ষিণ আফ্রিকার কান্ট্রি লাইফ অনুসারে, তাদের দেহটি শিকারীদের বিরুদ্ধে লড়াই করার জন্য বেশ ভালভাবে তৈরি। তাদের তীক্ষ্ণ নখর এবং অবিশ্বাস্যভাবে শক্ত চোয়াল রয়েছে যা ঘন ত্বকের সাথে মিলিত।

ভিডিওটি দেখতে <<এখানে>> ক্লিক করুন।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ