সাড়ে ৫ কেজি সোনাসহ চীনা আটক

সাড়ে ৫ কেজি সোনাসহ চীনা আটক

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:১১ ২৪ মার্চ ২০১৯   আপডেট: ১৮:১৩ ২৪ মার্চ ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাজধানীর শাহজালাল বিমানবন্দরে আবারো চীনা যাত্রীর কাছ থেকে সোনা উদ্ধার করা হয়েছে। এবার ৫ কেজি ৫৬০ গ্রাম ওজনের ৪৮টি সোনার বার উদ্ধার করেছে কাস্টমস কর্মকর্তারা। 

আটক ব্যাক্তির নাম রুয়ান জিংফেং (৪৩)। রোববার সকাল তাকে আটক করা হয়। ঢাকা কাস্টমস হাউজের (প্রিভেন্টিভ টিম) ডিসি অথেলো চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন। উদ্ধার করা সোনার আনুমানিক মূল্য ২ কোটি ৭৯ লাখ টাকা

তিনি জানান, সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮২ নম্বর ফ্লাইটে ঢাকায় আসেন চীনের নাগরিক রুয়ান জিংফেং। গোয়েন্দা তথ্যে এই ফ্লাইটে অবৈধ সোনা পাচারের তথ্য আগেই জানা যায়। এতে বিমানবন্দরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে অবস্থান নেন কাস্টমস কর্মকর্তারা। ফ্লাইট থেকে যাত্রীরা নামার পর সন্দেহভাজন রুয়ান জিংফেং’কে বোর্ডিং ব্রিজ থেকে অনুসরন করেন কর্মকর্তা। তিনি গ্রিন চ্যানেল পার হওয়ার পর তাকে চ্যালেঞ্জ করা হয়। কিন্তু তিনি ঘোষণাবিহীন কোনো পণ্যের কথা অস্বীকার করেন। একপর্যায়ে তার সঙ্গে থাকা লাগেজ স্ক্যান করে সোনার অস্তিত্ব পাওয়া যায়। 

পরে তার লাগেজে থাকা চার্জার লাইটের ব্যাটারির ভেতর থেকে ১০ তোলা ওজনের ৪৮টি সোনার বার উদ্ধার করা হয়।  এগুলোর ওজন ৫ কেজি ৫৬০ গ্রাম। আটক চীনা নাগরিককে বিমানবন্দর থানায় আনা হয়েছে।

প্রসঙ্গত, গেল ১৩ মার্চ  চেন জিফা ও ডিং শোসেং নামে দুই চীনা নাগরিকের কাছ থেকে ৫ কেজি সোনা উদ্ধার করে কাস্টমস কর্তৃপক্ষ। তারা জিপাস ব্র্যান্ডের ২টি সোলার সিটেমের যন্ত্রের ভেতরে লুকিয়ে ওই সোনা আরব আমিরাতের শারজাহ থেকে এনেছিলেন।

ডেইলি বাংলাদেশ/এসবি/জেডআর