সাড়া জাগিয়েছে বিডি অ্যাসিসট্যান্ট 

সাড়া জাগিয়েছে বিডি অ্যাসিসট্যান্ট 

রংপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:১৯ ২৯ মার্চ ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

রংপুরে বাসায় বাসায় ইলেক্ট্রনিক যন্ত্রাংশ মেরামত করে দিচ্ছে বিডি অ্যাসিসট্যান্ট নামে একটি প্রতিষ্ঠান। যার উদ্যোক্তা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থী।

ঝরেপড়া শিক্ষার্থীদের বিনামূল্যে প্রশিক্ষণও দিচ্ছেন তারা। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গড়া এই প্রতিষ্ঠানটি রংপুরে সাড়া জাগিয়েছে।

রংপুর নগরীর ঠিকাদার পাড়ার গৃহবধূ কামরুন্নাহার শিলা জানান, তার স্বামী কর্মস্থলে যাওয়ার পর হঠাৎ বাড়ির ফ্রিজটি নষ্ট হয়ে যায়। ফোন করেন বিডি অ্যাসিসট্যান্টে। কয়েক মিনিটের মধ্যেই চলে আসেন তাদের মেকানিক। ঠিক করে দেন তার ফ্রিজটি।

তিনি জানান, ফ্রিজটি ঠিক করার জন্য বাইরের কোনো মেকানিকের কাছে নিয়ে গেলে পরিবহনে আলাদা খরচ দিতে হতো। দিলেও তারা সঙ্গে সঙ্গে করে দিবে না। সময় লাগতো ৫-৭ দিন। কিন্তু বিডি অ্যাসিসট্যান্টে ফোন দেয়ার পর তারা নিজেরাই বাড়িতে মেকানিক পাঠিয়ে দিয়ে ঠিক করে দিয়েছে মাত্র ৭২ ঘণ্টায়। এতে করে তার  অর্থ ও সময় বেচে গেল।

এরকম বাসা বাড়ি বা অফিসে গিয়ে ইলেট্রনিক্স সার্ভিসিং ফার্নিচার মেরামত রঙ করা ও ঘরের রুম সাজানোসহ নানা ধরনের ঝটপট সেবা দিচ্ছে বিডি অ্যাসিসট্যান্ট। এসব কাজে পারদর্শী করতে তারা ঝরে পড়া তরুণ শিক্ষার্থীদের জন্য বিনা মূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। 

যোগ্যতাসম্পন্নদের দেয়া হচ্ছে চাকরিও। সেবামূলক এসব কাজ পরিচালনা করছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী সাগর, পপি, আল-আমীন ও জোবায়ের।

বিডি এ্যাসিসট্যান্টের প্রধান নির্বাহী আবু সাঈদ আল সাগর জানান, যারা ড্রপ আউট হয়েছে তাদের দিয়ে যদি আমরা একটা কোম্পানি প্রতিষ্ঠা করতে পারি। তাহলে তারাও একটা ভাল লাইফ পেল। এর পাশাপাশি আমরাও একটা প্রতিষ্ঠান গড়ে তুলতে পারলাম।

বিডি অ্যাসিসট্যান্টের টিফ মাকেটিং অফিসার উম্ম কুলসুম পপি বলেন, যাদের বাসায় বা অফিসে কোনো ধরনের সমস্যা হয়, আমাদের টেকনিশিয়ানদের পাঠিয়ে দেই। প্রতিষ্ঠানটির উদ্যেক্তারা পেয়েছেন জয় বাংলা ইউথ অ্যাওয়ার্ড সহ শতাধিক সম্মাননা। তারা রংপুর বিভাগের ৮ জেলায় এই প্রতিষ্ঠান গড়তে চায়। 

ডেইলি বাংলাদেশ/এমকে