সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান মারা গেছেন

সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:২৪ ২ এপ্রিল ২০২০   আপডেট: ১৪:৩৮ ২ এপ্রিল ২০২০

শামসুর রহমান শরীফ ডিলু

শামসুর রহমান শরীফ ডিলু

সাবেক ভূমিমন্ত্রী ও পাবনা-৪ আসনের (ঈশ্বরদী-আটঘরিয়া) এমপি শামসুর রহমান শরীফ ডিলু মারা গেছেন। তিনি একাধারে মুক্তিযোদ্ধা ও ভাষাসৈনিক ছিলেন।

বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টার দিকে ঢাকা ইউনাইটেড হাসপাতালে মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

বেশ কিছুদিন ধরে শামসুর রহমান শরীফ ওই হাসপাতালের আইসিইউতে ছিলেন। তিনি ক্যান্সার, কিডনিসহ বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

তার মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় রাষ্ট্রপতি বলেন, শামসুর রহমান শরীফের মৃত্যুতে আওয়ামী লীগ একজন দক্ষ সংগঠক ও অভিজ্ঞ রাজনীতিবিদকে হারালো। তার মৃত্যু বাংলাদেশের রাজনীতির জন্য এক অপূরণীয় ক্ষতি। রাষ্ট্রপতি প্রয়াত এই নেতার রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

প্রধানমন্ত্রী শোকবার্তায় ৭৫-এর ১৫ই আগস্টের পর দলের দুঃসময়ে তার ভূমিকার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। তিনি বলেন, ভাষা সৈনিক এই ত্যাগী ও জনবান্ধব রাজনীতিবিদের মৃত্যুতে দেশ ও জাতির এক অপূরণীয় ক্ষতি হলো। প্রধানমন্ত্রী তার আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

শামসুর রহমান শরীফ ডিলু পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও ১৯৯৬ থেকে ২০১৮ পর্যন্ত পরপর পাঁচবারের নির্বাচিত এমপি ছিলেন। ২০১৪-২০১৯ মেয়াদে ভূমিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এমআরকে