সাধারণ লেবুর অসাধারণ দুই শরবত! 

সাধারণ লেবুর অসাধারণ দুই শরবত! 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০৬ ৩০ এপ্রিল ২০২০   আপডেট: ১৫:০৯ ৩০ এপ্রিল ২০২০

শরবত

শরবত

পবিত্র রমজান মাস মানেই মুসলিমদের আল্লাহর নৈকট্য লাভের উত্তম সময়। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত মুসলিমরা পানাহার থেকে বিরত থাকেন। সারাদিন পর ইফতার করা রমজান মাসের অন্যতম ইবাদত।

তবে সারা দিন রোজা রাখার পর ইফতারে অবশ্যই পুষ্টিগুণসমৃদ্ধ পানীয় পান করা জরুরি। বিশেষ করে মহামারির এই সময়ে নিজের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এমন খাবার ও পানীয় পান করতে হবে। আর তাই বেশি করে ভিটামিন-সি যুক্ত খাবার খাওয়ার চেষ্টা করুন। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম।

তাই আমাদের আজকের আয়োজনে রয়েছে প্রাণজুড়ানো দুই রকম লেবুর শরবত। যা শরীরের সব ক্লান্তি দূর করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। সঙ্গে শরীর ও মনকে সতেজ রাখবে। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপি দুটি- 

লেবু-পুদিনার শরবত

উপকরণ: পুদিনা পাতা এক কাপ, লেবুর রস দুই টেবিল চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ, বিট লবণ আধা চা চামচ, চিনি তিন টেবিল চামচ, পানি পরিমাণ মতো। 

প্রণালী: প্রথমে ব্লেন্ডারে পুদিনা পাতা ব্লেন্ড করে নিন। এবার পানি, জিরা গুঁড়া, বিট লবণ, চিনি দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এখন একটি ছাঁকনি দিয়ে ছেঁকে পুদিনা ও লেবুর রস দিয়ে ব্লেন্ড করে নিন। এবার গ্লাসে কয়েকটা পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন মজাদার লেবু-পুদিনার শরবত।

লেবু-আদার শরবত

উপকরণ: আদার রস এক চা চামচ, লেবুর রস দুই টেবিল চামচ, বিট লবণ আধা চা চামচ, চিনি দুই টেবিল চামচ পানি, এক গ্লাস।

প্রণালী: ব্লেন্ডারে সব উপকরণ দিয়ে একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন। এবার গ্লাসে ঢেলে পরিবেশন করুন সুস্বাদু লেবু-আদার শরবত।

ডেইলি বাংলাদেশ/এএ