সাতক্ষীরায় প্রাকৃতিক গ্যাসের সন্ধান!

সাতক্ষীরায় প্রাকৃতিক গ্যাসের সন্ধান!

সাতক্ষীরা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২৩:৫৪ ১৫ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার ভাড়াশিমলায় প্রাকৃতিক গ্যাসের সন্ধান মিলেছে। মৎস্য ঘেরে নলকূপ স্থাপনের সময় এই গ্যাসের অস্তিত্ব মেলে। 

পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা গ্যাস নির্গমন বন্ধ করে। এ ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। 

স্থানীয়রা জানায়, উপজেলার ভাড়াশিমলা গ্রামের মোজাহার গাজীর ছেলে আবু বক্কর ভাড়াশিমলা এমজেএফ বিশেষ প্রতিবন্ধী স্কুলের পিছনে তিন বিঘা জমিতে নতুন মৎস্য ঘের খনন করেছেন। ওই ঘেরে পানি তোলার উদ্দেশ্যে শনিবার পাইপ বসানোর উদ্যোগ নেন তিনি। ১০৫ ফুট পাইপ বসানোর পর দুপুরে আকস্মিকভাবে পাইপ দিয়ে পানির সঙ্গে বালি ও গ্যাস নির্গমন শুরু হয়। এ সময় গ্যাসের উচ্চতা ছিল প্রায় ৫০ ফুট। 

পরবর্তীতে কিছুটা কমলেও গ্যাস বের হতে থাকায় স্থানীয়রা প্রশাসনকে বিষয়টি অবহিত করে এবং ফায়ার সার্ভিসে খবর দেয়। পরবর্তীতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে দীর্ঘ সময় পর বালি ও মাটি চাপা দিয়ে গ্যাস নির্গমন বন্ধ করতে সক্ষম হন।

খবর পেয়ে ঘটনাস্থলে যান ইউএনও মোহাম্মদ মোজাম্মেল হক রাসেল, থানার ওসি দেলোয়ার হুসেন, পুলিশ পরিদর্শক (তদন্ত) এসএম আজিজুর রহমান ও প্রশাসনের কর্মকর্তারা। 

ইউএনও মোহাম্মদ মোজাম্মেল হক রাসেল বলেন, এখানে গ্যাসের মজুদ আছে কী না তা এই মুহূর্তে বলা সম্ভব নয়। ফল্স লেয়ার থেকেই গ্যাস বের হয়েছে বলে ধারণা করা হচ্ছে। বাপেক্সকে বিষয়টি জানানো হয়েছে। তারা দ্রুত এসে বিষয়টি যাচাই করবে। তারপর বিস্তারিত জানা যাবে। আপাতত গ্যাস নির্গমন বন্ধ করা হয়েছে এবং নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএম