Alexa সাকিবদের দাবিতে কেন নিশ্চুপ নারীরা?

সাকিবদের দাবিতে কেন নিশ্চুপ নারীরা?

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:১২ ২৩ অক্টোবর ২০১৯   আপডেট: ১৩:৫৭ ২৩ অক্টোবর ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

অনেকটা নীরবেই পাকিস্তানের সঙ্গে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলতে দেশ ছেড়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। বিভিন্ন সমর্থক মহল থেকে পাকিস্তানের বিদ্যমান পরিস্থিতিতে কোন দল না পাঠানোর অনুরোধ থাকলেও কানে তোলেনি বিসিবি।

এছাড়া ক্রিকেটারদের ১১ দফা দাবিতে অনিশ্চিত অবস্থা বিরাজ করছে ক্রিকেটাঙ্গনে। তবুও চুপচাপ বিসিবির আদেশ মেনে পাকিস্তান যাচ্ছে নারীরা। কারণ হিসেবে জানা গেছে, ম্যাচ কম পাওয়ায় তাদের এভাবে চুপ থাকা। 

সোমবার ক্রিকেটারদের দাবি দাওয়া সম্পর্কিত সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান নারী ক্রিকেটারদেরকে সমর্থনের আহ্বান জানিয়েছিলেন। বলেছিলেন তাদের কোনো দাবি থাকলে সেসব নিয়ে তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে পারে। ক্রিকেটাররা তাদের পাশে থাকবে। কিন্তু নারী ক্রিকেট দলের কেউই প্রকাশ্যে কিছু বলেননি। 

দেশ ছাড়ার আগে পাকিস্তান সফরের দলে থাকা নাম প্রকাশে অনিচ্ছুক এক ক্রিকেটার এর কারণ হিসেবে বলেন, মিডিয়ার মাধ্যমে জানতে পেরেছি সাকিব ভাইদের আন্দোলনের ব্যাপারটি। আমরা এমনিতেই খেলা কম পাই। যে কারণে আমাদের পক্ষে সম্ভব হয়নি সফর বর্জন কিংবা ক্রিকেট থেকে দূরে থাকার মতো কঠিন সিদ্ধান্তে যেতে।

এ থেকে বোঝা যায় নারী ক্রিকেটের দুর্বল অবস্থানই তাদের চুপ থাকার কারণ। দীর্ঘ সময়ের ব্যবধানে অল্প কিছু সুযোগ সুবিধা বাড়লেও বিসিবির বিপক্ষে কথা বললে সেসব সুবিধা হারানোর ভয়ে তটস্থ নারী ক্রিকেটাররা। এখনো পুরুষ দলের মতো শক্ত অবস্থানে আসতে পারেনি তারা। তাই সব জেনে বুঝেও চুপ রয়েছে নারী ক্রিকেট দল। 

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ/সালি/এস