Alexa সাইবেরিয়ায় বাঁধ ধসে নিহত ১৫

সাইবেরিয়ায় বাঁধ ধসে নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৪৪ ১৯ অক্টোবর ২০১৯   আপডেট: ২০:৫৩ ১৯ অক্টোবর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের শীতলতম অঞ্চল রাশিয়ার সাইবেরিয়ায় একটি সোনার খনির কাছে বাঁধ ধসে অন্তত ১৫ শ্রমিকের মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরো অনেকে।

শনিবার সাইবেরিয়ার দক্ষিণাঞ্চলীয় ক্রাসনয়ার্কস শহরে স্থানীয় সময় ভোরে এই দুর্ঘটনাটি ঘটে।

আগের রাতে ভারী বৃষ্টিপাতের কারণে ক্রাসনয়ার্কসে’র সেইবা নদীর বাঁধ ধসে খনি শ্রমিকদের থাকার ঘরগুলো তলিয়ে যাওয়ায় এই হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আহত ১৪ শ্রমিককে হাসপাতালে ভর্তি করা হয়েছে, এদের মধ্যে তিন জনের আঘাত গুরুতর।

বাঁধ ভেঙে নেমে আসা পানিতে বেশ কয়েকটি ছোট কাঠের ঘর ভেসে যায়, এগুলোতে শ্রমিকরা বাস করতো এমন ধারণা করা হচ্ছে বলে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের প্রতিবেদনে বলা হয়েছে। 

সাইবেরিয়ার আঞ্চলিক গভর্ণর অ্যালেক্সান্ডার উস জানিয়েছেন, দুর্ঘটনাকবলিত এলাটিতে প্রায় ৮০ জন লোক অস্থায়ীভাবে বসবাস করত।

বাঁধটি ক্রাসনয়ার্কস শহর থেকে প্রায় ১৬০ কিলোমিটার দক্ষিণে প্রত্যন্ত একটি এলাকায় অবস্থিত। এই এলাকাটি রাশিয়ার রাজধানী মস্কো থেকে পূর্ব দিকে চার হাজার কিলোমিটার দূরে।  

নিখোঁজদের খোঁজে জরুরি বিভাগের প্রায় তিনশ কর্মী তল্লাশি অভিযানে অংশ নিচ্ছেন। আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানোর কাজেও সহযোগিতা করছেন তারা।

বাঁধটি ধসে যাওয়ার পর সেইবা নদীর পানি বেড়ে ওই এলাকায় বন্যা দেখা দিয়েছে। পরিস্থিতি মোকাবিলায় স্থানীয় কুরাগিনো গ্রামের বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে বলে রাশিয়ার গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

ওই বাঁধের ক্ষেত্রে সুরক্ষা বিধি মানা হয়নি, এমন অভিযোগের ভিত্তিতে একটি ফৌজদারি তদন্ত শুরু করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী