Alexa সাইবার হামলা কারণেই আমিরাতের সামরিক স্যাটেলাইট বিধ্বস্ত!

সাইবার হামলা কারণেই আমিরাতের সামরিক স্যাটেলাইট বিধ্বস্ত!

টেক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:৩১ ১৩ জুলাই ২০১৯   আপডেট: ২২:৩৫ ১৩ জুলাই ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের সামরিক স্যাটেলাইট বহনকারী একটি রকেট সম্প্রতি উৎক্ষেপণের পর পরই বিধ্বস্ত হয়েছে। উৎক্ষেপণের মাত্র দুই মিনিট পরই এরিয়েন স্পেসে’র রকেটটির কম্পিউটার ব্যবস্থায় বড় ধরনের অস্বাভাবিকত্ব দেখা দেয় এবং সেটি বহন করা অত্যাধুনিক ও অতিব্যায়বহুল সামরিক স্যাটেলাইটটি সহ অ্যাটল্যান্টিক মহাসাগরে পতিত হয়। 

এরিয়েন স্পেসে’র ভেগা মডেলের এ রকেট ১৪ বার সফল ভাবে মিশন সম্পন্ন করার পর এই প্রথমবারের মত ব্যর্থ হলো। রকেটটি বিধ্বস্তের ঘটনায় ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ) ও ফ্রেঞ্চ অ্যারোস্পেস গ্রুপ এর তদন্ত করছে। 

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা জানিয়েছেন, রকেটটিতে থাকা ফ্রান্সের তৈরি ফ্যালকন আই স্যাটেলাইটটি আরব আমিরাত সামরিক বাহিনীর সক্ষমতা সম্পূর্ণ একটি ভিন্ন মাত্রায় নেয়ার জন্য তৈরি করা হয়েছিলো। এই স্যাটেলাইটটি ছিলো ভিন্ন কোনো দেশে বিক্রি করা ফ্রান্সের সর্ব আধুনিক প্রযুক্তি। 

মধ্যপ্রাচ্যে বর্তমানে যুক্তরাষ্ট্র ও তার সহযোগী দেশগুলোর সঙ্গে ইরানের ব্যাপক উত্তেজনা চলছে। এই স্যাটেলাইটটি উৎক্ষেপণের অন্যতম প্রধান উদ্দেশ্য ছিলো মধ্যপ্রাচ্যের সীমান্ত বিশেষ করে দীর্ঘ সমুদ্র সৈকতের দিকে নজরদারী করা। এক কথায় বলতে গেলে ইরান ও পারস্য উপ সাগরের ওপর দৃষ্টি রাখা। 

এ স্যাটেলাইট উৎক্ষেপন প্রচেষ্টা ব্যর্থ হওয়ার ফলে আরব আমিরাত এ অঞ্চলের ওপর তাদের নজরদারির সক্ষমতা বাড়ানোর অনেক বড় একটি সুযোগ হারালো। 

তবে এই স্যাটেলাইট উৎক্ষেপন প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পেছনে ইরানের সাইবার হামলা চালানোর প্রসঙ্গটিও চলে আসছে। আঞ্চলিক উত্তেজনা ও সম্প্রতি সময়ে দেশটির ক্ষেপণাস্ত্র ও রকেট উৎক্ষেপন ব্যবস্থায় মার্কিন সাইবার হামলার ঘটনায় দেশটি তাদের সাইবার সক্ষমতা বাড়াতে ব্যাপক কাজ করে যাচ্ছে। 

চলতি বছর ইরান তাদের নিজস্ব তৈরি স্যাটেলাইট দু’বার মহাকাশে পাঠানোর চেষ্টা করে ব্যর্থ হয়েছিলো। দ্বিতীয়বার চেষ্টা করে ব্যর্থ হওয়ার কিছুদিন পরই ওই মার্কিন সাইবার হামলার ঘটনাটি ঘটে। 

সম্প্রতি একটি ডিফেন্স থিংক ট্যাঙ্ক প্রতিষ্ঠান তাদের এক প্রতিবেদনে জানায়, মহকাশে অবস্থান করা মার্কিন ও ন্যাটো বাহিনীর সামরিক স্যাটেলাইটগুলো যেকোন সময়ে সাইবার হামলার স্বীকার হতে পারে। কারণ এগুলোতে অনেক নিরাপত্তা জনিত দুর্বলতা রয়েছে। 

আর এই সাইবার হামলা চালানোর সম্ভাব্য দেশ হিসেবে চীন এবং রাশিয়াকে উল্লেখ করা হয়েছিলো, ইরানকে নয়। কারণ হিসেবে বলা হয়েছিলো ইরানের সাইবার সক্ষমতা এখনও অতটা উন্নত নয়। তবে অতি সম্প্রতি ঘটে যাওয়া এ স্যাটেলাইট উৎক্ষেপন প্রচেষ্টা ব্যর্থ হওয়ার ঘটনা নতুন করে প্রশ্নের জন্ম দিচ্ছে। ইরান কি তবে সেই সক্ষমতা অর্জন করেই ফেললো?

সূত্র: ফোর্বস ম্যাগাজিন

ডেইলি বাংলাদেশ/মাহাদী