Alexa ‘সহজ শর্তে যুব ঋণ বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করেছে সরকার’

‘সহজ শর্তে যুব ঋণ বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করেছে সরকার’

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩৫ ১০ অক্টোবর ২০১৯   আপডেট: ১৪:০৬ ১০ অক্টোবর ২০১৯

ছবি : যুব ও ক্রীড়া মন্ত্রণালয়

ছবি : যুব ও ক্রীড়া মন্ত্রণালয়

দেশের মূল্যবান সম্পদ যুবসমাজ। বর্তমানে দেশের প্রায় এক-তৃতীয়াংশই যুবশক্তি। ভিশন ২০২১-২০৪১ এর উন্নত বাংলাদেশ এবং জাতিসংঘ ঘোষিত এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে বিপুল এই যুবশক্তিকে কাজে লাগানো ছাড়া  আর কোনো বিকল্প নেই। তাই এই যুবশক্তিকে সময়োপযোগী প্রশিক্ষণ ও সহজ শর্তে ঋণ দিয়ে আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমনটাই বলেন।

বুধবার মুন্সিগঞ্জের লৌহজং উপজেলাতে বাস্তবায়িত বিভিন্ন যুব উন্নয়ন কার্যক্রম পরিদর্শনকালে এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর ঘোষণার সঙ্গে একাত্মতা ঘোষণা করে প্রতিমন্ত্রী বলেন, আগামী ২০৩০ সালের মধ্যে ৩ কোটি কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার। তিনি বেকার যুবকদের যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ ও ঋণ গ্রহণ করে সফল উদ্যোক্তা হওয়ার উদাত্ত আহ্বান জানান।

তিনি আরো বলেন, এরইমধ্যে যুব উন্নয়ন অধিদফতর থেকে প্রায় ৬০ লাখ যুবককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রশিক্ষিত যুবকদের আত্মকর্মসংস্থানের লক্ষ্যে যুব ঋণ দেয়া হচ্ছে। বর্তমানে ১ লাখ টাকা করে ঋণ দেয়া হয়। তবে  ঋণের পরিমাণ বৃদ্ধিতে আমরা কাজ করছি। এছাড়া, ঋণ প্রদানের নীতিমালা ও শিথিল করা হবে।

প্রতিমন্ত্রী লৌহজং উপজেলার যুব উন্নয়ন অধিদফতর থেকে প্রশিক্ষণপ্রাপ্ত বিভিন্ন সফল আত্মকর্মীর খামার পরিদর্শন ও মতবিনিময় করেন। এসময় যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক জনাব ফারুক আহমেদ উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/আরএস/আরএইচ/এস