সরস্বতীর দিনে বইমেলায় জনস্রোত

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৩৩ ১০ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ২০:৪৪ ১০ ফেব্রুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতী। আজ প্রথম প্রহরেই শুরু হয় হিন্দু সম্প্রদায়ের এই দেবীর পূজা উৎসব। ফলে সকাল থেকেই বাংলা একাডেমি, রমনা কালী মন্দির ও বিশ্ববিদ্যালয় এলাকায় ছিল দর্শনার্থীদের স্রোত। যে স্রোত গিয়ে মিশেছে অমর একুশে গ্রন্থমেলায়। 

শুক্র ও শনিবারের মতো আজ রোববারেও উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে গ্রন্থমেলায়। শহরের সব এলাকা থেকেই এসেছেন বইপ্রেমীরা। এসেছে স্কুল বা কলেজ পড়ুয়া অনেক ছাত্র-ছাত্রীও। ছুটির এই দিনটিতে বেশিরভাগ মানুষই এসেছেন প্রিয়জনকে সঙ্গে নিয়ে।

সন্দীপন দাস এসেছেন তাঁতীবাজার এলাকা থেকে। সঙ্গে এসেছে তার নবপরিণীতা। দুজন মিলে প্রথমে মেতেছেন পূজা প্রাঙ্গণে, এরপর এসেছেন বই মেলায়। জানালেন, খুব বেশি পড়াশোনা না করলেও বই দেখলে মন প্রশান্ত হয়। পছন্দ হলে দুটো বই কেনার ইচ্ছাও প্রকাশ করেছেন সন্দীপন।

আবুল হাসানের কাব্যসমগ্র কিনেছেন রাশেদ হাসান শাওন। একটি বহুজাতিক কোম্পানির বিপণন বিভাগের এই কর্মকর্তা আজই প্রথম এসেছেন মেলায়। ব্যস্ততার কারণে রুটিন জীবনে বন্দি হয়ে পড়লেও নিয়মিত কবিতা পড়েন তিনি। পড়েন গল্প উপন্যাসও। জানালেন, আজই দশ হাজার টাকার বই কিনবেন। কারণ এরপর আর মেলায় আসা হবে না।

গত দুদিনের মতো আজও সোহরাওয়ার্দী উদ্যানে শিশুদের ভিড় লক্ষ্য করা গেছে। এসেছিলেন সিসিমপুরের হালুম আর টুকটুকি। শিশুদের সঙ্গে খেলার পাশাপাশি ছবিও তুলেছে তারা।

ডেইলি বাংলাদেশ/টিএস/আরএইচ/জেডআর