ন্যায্যমূল্যে চামড়া বিক্রি করতে চান আড়তদাররা

ন্যায্যমূল্যে চামড়া বিক্রি করতে চান আড়তদাররা

চট্টগ্রাম মহানগর প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৩০ ৫ আগস্ট ২০২০   আপডেট: ১৭:০৪ ৫ আগস্ট ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

এবারের ঈদুল আজহায় এ পর্যন্ত প্রায় সাড়ে তিন লাখের মতো পশুর চামড়া মজুদ করেছেন চট্টগ্রামের আড়তদাররা। তবে ট্যানারি মালিকরা সরকার নির্ধারিত মূল্যে চামড়া ক্রয় করলে লোকসান গুনতে হবে না বলে মন্তব্য তাদের। অর্থাৎ ন্যায্যমূল্যে চামড়া বিক্রি করতে চান আড়তদাররা।

বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার সমবায় সমিতির সাবেক সভাপতি আবদুল কাদের বলেন, কোরবানির পর থেকে এ পর্যন্ত প্রায় সাড়ে তিন লাখ চামড়া মজুদ করা হয়েছে। এখন লবণযুক্ত করে চামড়াগুলো সংরক্ষণের কাজ চলছে। আরো কিছু চামড়া আসার কথা রয়েছে। এছাড়া কিছু চামড়া নষ্ট হয়েছে মৌসুমি ব্যবসায়ীদের কারণে। তারা অতিরিক্ত মূল্যের আশায় চামড়াগুলো নষ্ট করে ফেলেছেন। যা পরে আর সংরক্ষণের উপক্রম ছিল না।

এবারের চমড়ার বাজার সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বর্তমান সরকার চামড়ার বাজার নিয়ে বেশ আন্তরিক। সরকার নির্ধারিত দামে যদি ট্যানারি মালিকরা আমাদের কাছ থেকে চামড়া কিনে নেন, তাহলে লোকসান গুনতে হবে না বলে আমরা আশাবাদী।

চট্টগ্রামে একসময় ২০টির বেশি ট্যানারি থাকলেও এখন চালু রয়েছে শুধুমাত্র দুটি। যার মধ্যে পরিবেশ অধিদফতরের নির্দেশে একটি বন্ধ রয়েছে। অপরটির কাছে ১০ থেকে ১২ শতাংশ চামড়া বিক্রি করেন আড়তদাররা। এছাড়া বাকি চামড়া চলে যায় ঢাকায়।

এবার ঢাকায় লবণযুক্ত চামড়ার দাম ধরা হয় প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা এবং ঢাকার বাইরে ধরা হয় প্রতি বর্গফুট ২৮ থেকে ৩২ টাকা।

ডেইলি বাংলাদেশ/এমএইচ