Alexa সরকার আদালত স্থানান্তর করতে পারে যেকোনো স্থানে

সরকার আদালত স্থানান্তর করতে পারে যেকোনো স্থানে

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৩৪ ২৮ মে ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, আইনের বিধান আছে- সরকার আদালত স্থানান্তর করতে পারে যেকোনো স্থানে।

মঙ্গলবার নিজ কার্যালয়ে তিনি এ কথা বলেন।

মাহবুবে আলম বলেন, খালেদা জিয়ার আইনজীবীরা অভিযোগটি তুলছেন যে, কেরানীগঞ্জের আদালত ঢাকা মেট্রোপলিটন এলাকার বাইরে। এ যুক্তি এই মামলায় টিকবে না। তার কারণ হলো- এই মামলায় বিচার করছেন একজন বিশেষ জজ। আর একজন বিশেষ জজের এখতিয়ার সমগ্র ঢাকা বিভাগজুড়ে। তাছাড়া আইনের বিধান আছে, সরকার যেকোনো জায়গায় আদালত স্থানান্তর করতে পারে।

সর্বশেষে মামলাটি যখন আলিয়া মাদরাসা মাঠে শুরু হলো তখন খালেদা জিয়ার সমর্থকদের কারণে একটি বিশৃঙ্খলা শুরু হয়েছিল। তারা নানাভাবে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছিল। তাই কারাভ্যন্তরে (পুরনো কেন্দ্রীয় কারাগার) একটি আদালত হিসেবে ঘোষণা করা হয়। তাদের আইনজীবীরা বিভিন্ন সময়ে বলেছেন, এ জায়গাটি (পুরনো কেন্দ্রীয় কারাগার) অপ্রশস্ত এবং সেখানে বসার জায়গা হয় না, ইত্যাদি। সরকার গত ১২ মে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের একটি ভবনকে আদালত হিসেবে ঘোষণা করেছেন, নাইকো দুর্নীতি মামলার বিচারের জন্য।

রাষ্ট্রের প্রধান এ আইন কর্মকর্তা আরো বলেন, এমনটা (কারাগারে আদালত স্থাপন) এ দেশে নতুন নয়। এর আগেও বঙ্গবন্ধু হত্যা মামলার বিচার, হুসেইন মোহাম্মদ এরশাদের বিচার, বিডিআর বিদ্রোহ মামলার বিচার করতেও আদালত (কারাগারে) স্থাপন করা হয়েছিল। সর্বশেষ খালেদা জিয়ার বিচারের জন্য আদালত স্থাপন করা হয়েছে। এর আগে পুরনো কেন্দ্রীয় কারাগারে যখন আদালত স্থাপন করা হয়েছিল তখন তারা (খালেদা জিয়ার আইনজীবীরা) এ নিয়ে কোনো আপত্তি করেননি, কিন্তু এখন কেরানীগঞ্জে আদালত স্থানান্তর করা নিয়ে তারা যে আপত্তি করছেন, তার কোনো যৌক্তিকতা নেই।

ডেইলি বাংলাদেশ/টিএ/এমআরকে

Best Electronics
Best Electronics