100723 সরকারের আন্তরিকতায় বদলে গেছে চট্টগ্রাম: ডিসি ইলিয়াস হোসেন
Best Electronics

সরকারের আন্তরিকতায় বদলে গেছে চট্টগ্রাম: ডিসি ইলিয়াস হোসেন

জালালউদ্দিন সাগর, চট্টগ্রাম ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৪৫ ২৭ এপ্রিল ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

মোহাম্মদ ইলিয়াস হোসেন। চট্টগ্রামের ডিসি হিসেবে যোগ দেন ২০১৮ সালের মার্চে। ২০তম বিসিএসে প্রশাসন ক্যাডারে নির্বাচিত হয়ে বাগেরহাটে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মজীবন শুরু তার। সম্প্রতি ডেইলি বাংলাদেশের মুখোমুখি হয়েছিলেন মোহাম্মদ ইলিয়াস হোসেন। কথোপকথনে জানিয়েছেন চট্টগ্রামের উন্নয়ন নিয়ে নিজের অভিব্যক্তি।

চট্টগ্রামের উন্নয়ন নিয়ে কিছু বলুন

মোহাম্মদ ইলিয়াস: গত ১০ বছরে সরকারের আন্তরিকতা ও দৃশ্যমান উন্নয়নে বদলে গেছে চট্টগ্রাম। জেলার প্রতিটি গ্রাম ও শহরে উন্নয়নের ছোঁয়া লেগেছে। উন্নয়নের চিত্র দেখে আমি অভিভূত।

কতগুলো প্রকল্প গ্রহণ করা হয়েছে?

মোহাম্মদ ইলিয়াস: বর্তমান সরকারের আমলে ৩৩টি বড় প্রকল্প গ্রহণ করা হয়েছে। কিছু প্রকল্পের কাজ এরইমধ্যে শেষ হয়েছে। বাকিগুলোও দ্রুত শেষ হবে।

উল্লেখ্যযোগ্য কিছু প্রকল্প সম্পর্কে বলুন

মোহাম্মদ ইলিয়াস: সবগুলো প্রকল্পই গুরুত্বপূর্ণ। এরমধ্যে চট্টগ্রামের প্রথম বাইপাস সড়ক, শেখ হাসিনা পানি শোধনাগার, মিরসরাই স্পেশাল ইকোনোমিক জোন, বঙ্গবন্ধু শেখ মুজিব টানেল, দোহাজারী-কক্সবাজার রেল লাইন, ওয়াসা-জাইকা চট্টগ্রাম পানি সঞ্চালন লাইন, চট্টগ্রাম বে টার্মিনাল, শতভাগ বিদ্যুতায়ন প্রকল্প উল্লেখযোগ্য।

যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে কি কি পদক্ষেপ নিয়েছেন?

মোহাম্মদ ইলিয়াস: দেশের প্রধান বন্দর নগরী হওয়ায় চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে বেশ কিছু প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মধ্যে আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভার, চট্টগ্রাম সিটি আইটার রিং রোড, বহদ্দারহাট এমএ মান্নান ফ্লাইওভার, কদমতলী ফ্লাইওভার, দেওয়ানহাট ওভারপাস, চট্টগ্রাম সিটি এলিভিটেড এক্সপ্রেসওয়ে, ট্রান্সমিশন পাইপলাইন ওয়াটারব্রিজ, বাকলিয়া এক্সেস রোড, মেরিন ড্রাইভ রোড, চাক্তাই-কালুরঘাটে বাঁধ ও রাস্তা নির্মাণ, চট্টগ্রাম-কক্সবাজার চারলেন মহাসড়ক উল্লেখযোগ্য।

মেগা প্রকল্পগুলো সম্পর্কে বলুন।

মোহাম্মদ ইলিয়াস: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে চট্টগ্রামের উন্নয়নে সরকারের সবচেয়ে বড় দুটি মেগা প্রকল্প। ১৩ হাজার কোটি টাকার বেশি ব্যয়ে প্রকল্প দুটি বাস্তবায়ন করছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ।

ডেইলি বাংলাদেশ/এআর
 

Best Electronics