Alexa সরকারবিরোধী বিক্ষোভে ফের উত্তাল ইরাক, নিহত ৬

সরকারবিরোধী বিক্ষোভে ফের উত্তাল ইরাক, নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৪৬ ২১ জানুয়ারি ২০২০   আপডেট: ১২:০৭ ২১ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে দুই পুলিশ কর্মকর্তাসহ চার বিক্ষোভকারী নিহত হয়েছেন।কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ স্থবিরতার পর ফের সরকারবিরোধী বিক্ষোভ শুরু করেছে দেশটির জনগণ।

সোমবার রাজধানী বাগদাদ ও বেশ কয়েকটি শহরে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে সহিংসতার সৃষ্টি হয়। ফলে সেখানে ছয় জন নিহতসহ আরো বেশ কয়েকজন আহত হয়েছে বলে জানা গেছে।

বিক্ষোভ চলাকালীন তায়ারান চত্বরে পুলিশ কয়েক রাউন্ড গুলি নিক্ষেপ করে। ফলে সেখানে তিন বিক্ষোভকারী নিহত হন। নিহতদের দুই জনের শরীরে গুলি এবং অন্য একজনের কাঁদানে গ্যাসের ক্যানিস্টারের আঘাত লেগেছে।

এরপর শিয়াদের পবিত্র শহর কারবালায় পুলিশের গুলিতে আরো এক বিক্ষোভকারী নিহত হয়েছেন বলে জানা যায়। সেসময়ে পুলিশের কাঁদানে গ্যাস ও স্টান গ্রেনেডের জবাবে তাদেরকে লক্ষ্য করে পেট্রোল বোমা ও পাথর নিক্ষেপ করে বিক্ষোভকারীরা। 

এছাড়া বসরায় বিক্ষোভের সময় একটি গাড়ি চাপায় দুই পুলিশ সদস্য নিহত হয়েছেন। চালক বিক্ষোবকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের স্থানটি এড়িয়ে যাওয়ার সময় দুই পুলিশ গাড়ির নিচে চাপা পড়েন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিক্ষোভকারী বলেছেন, নিরাপত্তা বাহিনীর গুলি চালানো বন্ধ করা উচিত। আমাদের লক্ষ্যবস্তু বানানোর আগে পুলিশের আমাদের আর তাদের মধ্যকার পার্থক্য জানা উচিত। 

সূত্র- রয়টার্স

ডেইলি বাংলাদেশ/এসএমএফ