সম্প্রসারণবাদের যুগ শেষ: মোদি

সম্প্রসারণবাদের যুগ শেষ: মোদি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:০০ ৩ জুলাই ২০২০  

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

সীমান্ত পরিস্থিতি খতিয়ে দেখতে লাদাখে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে সেনাদের উদ্দেশ্যে দেয়া এক ভাষণে মোদি বলেন, সম্প্রসারণবাদের যুগ শেষ।  বিশ্বব্যাপী দেশগুলো সম্প্রসারণবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়েছিলো। বিশ্ব এখন উন্নয়নের দিকে চলছে।

লাদাখ সীমান্তে চীনের সেনাদের সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর সংঘর্ষের পর সেখানে মোদির প্রথম সফর এটি। লাদাখের নিমুতে সেনাদের উদ্দেশ্যে ভাষণ দেন মোদি।

তিনি বলেন,  সম্প্রসারণবাদের সময় শেষ। আমরা এখন বিকাশ এবং উন্মুক্ত প্রতিযোগিতার যুগে আছি। গত শতাব্দীগুলোতে সম্প্রসারণবাদীরা পৃথিবীকে হুমকির মুখে ফেলে দিয়েছিলো। তবে হয় তারা পরাজিত হয়েছে, না হয় ইতিহাসে হারিয়ে গেছে।

মোদি আরো বলেন, ভারত তার অঞ্চলকে রক্ষা করা থেকে বিরত থাকবে না। সাহসিকতা ও সাহসই শান্তি প্রতিষ্ঠার মূল নীতি। বিশ্বের অগ্রগতির জন্য শান্তি ও স্নেহ নীতিগতভাবে সবাই গ্রহণ করে। তবে আমরা এটাও জানি যে, দুর্বলরা কখনোই শান্তি প্রয়োগ করতে পারে না।

ভারত সরকার সীমান্তের অবকাঠামো উন্নয়নে এবং এর আধুনিকীকরণে প্রতিশ্রুতিবদ্ধ ছিলো উল্লেখ করে মোদি বলেন, এটি পূর্বের তুলনায় তিনগুণ বৃদ্ধি পেয়েছে।

সেনাবাহিনীর প্রশংসা করে মোদি বলেন, মাতৃভূমির প্রতি আপনাদের সাহসিকতা এবং উত্সর্গ অতুলনীয়। বিশ্বজুড়ে অবস্থানরত বিশেষত দেশে থাকা প্রতিটি ভারতীয়র বিশ্বাস আছে যে- আপনারা দেশকে শক্তিশালী করেন ও সুরক্ষিত রাখেন।

শুক্রবার সকালে বিশেষ বিমানে হঠাৎ করেই লাদাখের লেহ ঘাঁটিতে যান মোদি। সেখানে তারসঙ্গে ছিলেন তিন বাহিনীর প্রধান চিফ অব ডিফেন্স জেনারেল বিপিন রাওয়াত ও সেনাপ্রধান নরবণে।

সূত্র- দ্য হিন্দু, এনডিটিভি

 

ডেইলি বাংলাদেশ/এসএমএফ