সমুদ্রে জেলেদের সচেতনতায় নিয়োজিত নৌবাহিনীর ৯ জাহাজ

সমুদ্রে জেলেদের সচেতনতায় নিয়োজিত নৌবাহিনীর ৯ জাহাজ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:২৩ ৩১ মার্চ ২০২০  

করোনার উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় গরীব ও দুঃস্থদের চাল, ডালসহ বিভিন্ন ত্রাণ সামগ্রী প্রদান করছে নৌবাহিনীর সদস্যরা- আইএসপিআর

করোনার উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় গরীব ও দুঃস্থদের চাল, ডালসহ বিভিন্ন ত্রাণ সামগ্রী প্রদান করছে নৌবাহিনীর সদস্যরা- আইএসপিআর

দেশব্যাপী করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় সমুদ্র ও উপকূলীয় নদ-নদীতে মাছ ধরতে যাওয়া জেলেদের সতর্ক ও তাদের পরিবারদের সচেতন করার কাজে নিয়োজিত রয়েছে নৌবাহিনীর ৯টি জাহাজ। 

নৌবাহিনীর সদস্যরা এসব ছোট-বড় ট্রলার ও মাছ ধরার নৌকাগুলোতে নিয়োজিত জেলেদের সামাজিক দূরত্ব বজায় রাখা ও সংক্রমণ রোধে নিয়মিত মাইকিং করে সতর্ক করা হচ্ছে। পাশাপাশি তাদের পরিবারের মধ্যে সচেতনতা তৈরির বিভিন্ন পরামর্শ ও নির্দেশনা প্রদান করা হচ্ছে।

জেলেদের সুরক্ষা নিশ্চিত করতে মাস্ক ও জীবাণুনাশক সাবান প্রদান করা হচ্ছে। তাছাড়া উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় গরীব ও দুঃস্থদের চাল, ডালসহ বিভিন্ন ত্রাণ সামগ্রী প্রদান করা হচ্ছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে সহকারী পরিচালক মোহাম্মদ রেজা উল-করিম শাম্মী এ তথ্য জানান।

করোনা প্রতিরোধে সমুদ্র ও উপকূলীয় নদ-নদীতে মাছ ধরতে যাওয়া জেলেদের মাইকিং করে সতর্ক ও সচেতন করছে নৌবাহিনীর সদস্যরা- আইএসপিআর

তিনি জানান, জেলেদের সচেতনতা তৈরির লক্ষ্যে গভীর সমুদ্রের সেন্টমার্টিন এলাকায় নৌবাহিনী জাহাজ বঙ্গবন্ধু ও নির্মূল, কক্সবাজারে বানৌজা নির্ভয়, কুতুবদিয়ায় বানৌজা সৈকত, পাথরঘাটায় বানৌজা পদ্মা, বরগুনায় এলসিটি ১০৪, ভাষানচরে এলসিইউ ০৩, পায়রা বন্দরের কাছে ধলেশ্বরী এবং চাঁদপুরে তিস্তা নিয়োজিত রয়েছে।
 
এছাড়া বাংলাদেশ সরকারের নির্দেশনা বাস্তবায়নে বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের লক্ষ্যে সমুদ্র ও উপকূলীয় এলাকায় নৌবাহিনী কন্টিনজেন্টসমূহ নিয়োজিত রয়েছে। দেশের সার্বিক পরিস্থিতি উন্নতি না হওয়া পর্যন্ত নৌবাহিনীর জাহাজ ও কন্টিনজেন্টসমূহের এই সচেতনতামূলক কার্যক্রম চলমান থাকবে।

ডেইলি বাংলাদেশ/এসআই