Alexa সমুদ্রের নিচেই টাইটানিক সংরক্ষণে চুক্তি  

সমুদ্রের নিচেই টাইটানিক সংরক্ষণে চুক্তি  

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:২১ ২২ জানুয়ারি ২০২০   আপডেট: ১৯:২৩ ২২ জানুয়ারি ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

ডুবে যাওয়া টাইটানিক এখনো মানুষের মাঝে অবিস্মরণীয় হয়ে আছে। বিশাল প্রমোদতরীটির ধ্বংসস্তূপ নিয়েও আগ্রহের যেন শেষ নেই। টাইটানিকের সেই ধ্বংসাবশেষ রক্ষার্থে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হলো ।

বিবিসি জানায়, হিমশৈলে ধাক্কা লেগে তলিয়ে যাওয়ার ১০৭ বছর পরে ঐতিহাসিক জাহাজটির ধ্বংসাবশেষ বাঁচাতে এই প্রথম  আন্তর্জাতিক  চুক্তি হলো। এর মাধ্যমে ব্রিটিশ ও মার্কিন সরকার টাইটানিকের রক্ষণাবেক্ষণ করবে।

১৯১২ সালের ১৫ এপ্রিল উত্তর আটলান্টিক মহাসমুদ্রে বরফখণ্ডের সঙ্গে ধাক্কা লেগে তলিয়ে যায় টাইটানিক। যাত্রী ও জাহাজের কর্মচারী মিলিয়ে মৃত্যু হয় দেড় হাজারেরও বেশি মানুষের।

১৯৮৫ সালে কানাডার নিউ ফাউন্ডল্যান্ড থেকে ৩৫০ নটিক্যাল মাইল দূরে সমুদ্রের আড়াই মাইল গভীরে জাহাজটির ধ্বংসস্তূপ প্রথম দেখতে পাওয়া যায়।

সমুদ্রের নিচে ক্রমশই ডুবে যাচ্ছে এটি। ধাতু ক্ষয়কারী ব্যাকটেরিয়া আরো ভেঙেচুরে ফেলছে জাহাজটির কাঠামো। অবশেষে সেটিকে রক্ষার জন্যই এগিয়ে আসলো মার্কিন ও ব্রিটিশ সরকার।  

বলা হয়েছিল জাহাজটি কখনো ডুববে না। কিন্তু প্রথম সফরেই সমুদ্রে তলিয়ে যায় টাইটানিক। সেই সময় জাহাজে থাকা ২২২৩ জনের মধ্যে ৭০৬ জন প্রাণে বেঁচে যায়।

ডেইলি বাংলাদেশ/এমএইচ