সমুদ্রের তলা থেকে পর্যটকদের জন্য উপহার তুলে আনছে ডলফিন

সমুদ্রের তলা থেকে পর্যটকদের জন্য উপহার তুলে আনছে ডলফিন

সোশ্যাল মিডিয়া ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪৪ ২৩ মে ২০২০  

ছবিঃ ফেসবুক

ছবিঃ ফেসবুক

করোনাভাইরাসের কারণে যে কেবল মানুষের দৈনন্দিন রুটিনে পরিবর্তন এসেছে তা নয়, বিভিন্ন পশুপাখির দৈনন্দিন রুটিনও বদলে গেছে। পশু পাখিরাও যেন মানুষের সঙ্গ না পেয়ে মন খারাপ করছে। তেমনই এক ঘটনা ঘটলো অস্ট্রেলিয়ার সমুদ্র তীরবর্তী একটি ক্যাফেতে।

সেখানে দেখা গেছে, একটি ডলফিন মুখে করে সমুদ্রের তলা থেকে প্রবাল, ঝিনুক, বোতল বা কাঠের কিছু জিনিস আনছে। বর্তমানে প্রতিদিনই এই ঘটনা ঘটছে বলে জানিয়েছেন ওই সৈকতে কর্মরত স্বেচ্ছাসেবীরা।

অস্ট্রেলিয়ার ক্যুইন্সল্যান্ড টিন ক্যান বে-তে সমুদ্রের পাশে ‘বারনাক্‌লস ক্যাফে অ্যান্ড ডলফিন ফিডিং’ নামের একটি ক্যাফে রয়েছে। নাম থেকেই বোঝা যায়, এই ক্যাফেতে ডলফিনদের খাওয়ানোর ব্যবস্থা রয়েছে। কিন্তু করোনাভাইরাসের কারণে ক্যাফে বন্ধ থাকায় আপাতত বাইরের কেউ আসছেন না এখানে। আর মানুষের অনুপস্থিতিতে যেন ডলফিনগুলোরও মন খারাপ করে দিয়েছে। এই অবস্থায় তারা রোজ উপহার নিয়ে আসছে সমুদ্রের তলা থেকে। যেন পর্যটকদের আবার তাদের কাছে ফিরে আসার আবেদন করছে। সেই ছবিগুলো পোস্ট করা হয় ক্যাফেটির ফেসবুক পেজে।

সেখানকার এক স্বেচ্ছাসেবী লিন ম্যাকফ্যারসন জানিয়েছেন, ২৯ বছর বয়সের একটি পুরুষ ডলফিন ‘মিস্টিক’ রোজ এই রকম অন্তত দশটি করে উপহার নিয়ে আসছে। ডলফিনটি যেন এই উপহারের বদলে কিছু খাবার পাওয়াটা অভ্যাস করে ফেলেছে। যদিও কেউ তাকে এই কাজের জন্য প্রশিক্ষণ দেয়নি।

সোমবার ফেসবুকে এই পোস্ট করা হয়। শুক্রবার পর্যন্ত এই পোস্টে দেড় হাজারের বেশি লাইক পেয়েছে। পোস্টটির মন্তব্যে ডলফিনগুলোর প্রতি মানুষের ভালবাসা প্রকাশ পাচ্ছে।

ছবিগুলো দেখুন এখানে......

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ