Alexa সমুদ্রতলে পৌঁছাতে তৈরি হচ্ছে ভারতের নতুন যান

সমুদ্রতলে পৌঁছাতে তৈরি হচ্ছে ভারতের নতুন যান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৩ ১৩ অক্টোবর ২০১৯   আপডেট: ১৬:২৪ ১৩ অক্টোবর ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

পাতাল ফেড়ে নামব আমি উঠব আমি আকাশ ফুঁড়ে, বিশ্বজগৎ দেখব আমি আপন হাতের মুঠোয় পুরে। কাজী নজরুল ইসলামের এই কবিতার সঙ্গে একাত্বতা প্রকাশ করে আকাশ-পাতার জয়ের প্রতিযোগিতায় মেতেছে বিভিন্ন দেশ। এই প্রতিযোগিতায় পিছিয়ে নেই আমাদের প্রতিবেশী দেশ ভারত। 

একদিকে মহাকাশে মানুষ পাঠানোর প্রস্তুতি চলছে অন্যদিকে সমুদ্রের একেবারে গভীরে পৌঁছাতে বিশেষ যান তৈরি করছে ভারত। সেই যানে মানুষ ডুব দেবে সমুদ্রের একেবারে তলদেশে। দেখবে অতল সমুদ্রের নিচের অংশ।

ভারতীয় সংবাদমাধ্যমের জানিয়েছে, এই যান তৈরি করছে দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব ওসিয়ান টেকনোলজি (এনআইওটি)। আগামী পাঁচ বছরের মধ্যে এটি তৈরি করা হবে, যাতে খরচ পড়বে ৫০০ কোটি টাকা।

অত্যাধুনিক এই যানে চেপে সমুদ্রের তলায় ৬ কিলোমিটার পর্যন্ত যাওয়া যাবে। একটি যানে তিনজন পর্যন্ত যেতে পারবে। সমুদ্রে থাকা মূল্যবান খনিজের সন্ধানও করা যাবে। এই যান তৈরি হলে বিশ্বের মাত্র কয়েকটি দেশের মধ্যে একটি হবে ভারত, যারা যানে চেপে সমুদ্রের তলায় যাওয়ার ক্ষমতা রাখে। বর্তমানে চিন, রাশিয়া, আমেরিকা, ফ্রান্স ও জাপানের হাতে এই ক্ষমতা রয়েছে।

এনআইওটির পরিচালক জানান, ভারত সরকারের অনুমোদন পেলেই কাজ শুরু করবেন তারা। তার আগে তাদের ডিজাইন খতিয়ে দেখবেন ইসরো, ডিআরডিও ও আইআইটির গবেষকরা। একটি জাহাজ থেকে পানির তলায় ডুবে যাবে ওই যান। 

সেখানে ৮ থেকে ১০ ঘণ্টা থাকতে পারবে। একটি রোবোটিক হাত থাকবে যেটি সমুদ্রের তলদেশ থেকে বিভিন্ন স্যাম্পল নিয়ে আসতে পারবে। কাঁচ থেকে বাইরের দৃশ্য স্পষ্ট দেখা যাবে।

বড় আকারের যান তৈরির আগে টাইটানিয়াম দিয়ে তৈরি হবে আরো একটি ছোট যান। ৫০০ মিটার গভীরে যাওয়ার জন্য বছর তিনেকের মধ্যেই এই ক্ষুদ্র আকারের যানটি তৈরি করা হবে। 

ডেইলি বাংলাদেশ/এমএস