সব ইউনিয়ন-উপজেলায় ১০০ বৃক্ষরোপণের কর্মসূচি

সব ইউনিয়ন-উপজেলায় ১০০ বৃক্ষরোপণের কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৫৫ ৭ জুলাই ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, জলবায়ু পরিবর্তনের ফলে সারাবিশ্বের পরিবেশ, মানুষের জীবন ও জীববৈচিত্র্য চরম হুমকির সম্মুখীন। সে জন্য জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা করতে হলে বেশি করে গাছ লাগাতে হবে। সে লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় সব ইউনিয়নে ও উপজেলায় ১০০টি করে বৃক্ষরোপণের কর্মসূচি নিয়েছে।

মঙ্গলবার সরকারি বাসভবন থেকে মুজিব শতবর্ষ উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনের ভার্চুয়াল অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান। সঞ্চালনা করেন অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রতিটি গ্রামে, ইউনিয়নে ও উপজেলায়-জেলায় দেশিয় ফলজ, বনজ ও ঔষধি গাছ লাগাতে উদ্যোগ নেয়া হচ্ছে। এ উদ্যোগের পাশাপাশি  প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সকল জনগণকে গাছ রোপণে উদ্বুদ্ধ করা হবে। 

পরে মন্ত্রী তার বাসভবন চত্বরে একটি কাজু বাদামের চারা রোপণ করে এ কর্মসূচির উদ্বোধন করেন। কৃষি মন্ত্রণালয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রথম ধাপে প্রত্যেক উপজেলায় ১০০টি করে সারাদেশে প্রায় ৫০ হাজার বৃক্ষরোপণ করবে।

দ্বিতীয় ধাপে দেশের প্রতিটি ইউনিয়নে আরো ১০০টি করে বৃক্ষরোপণ করা হবে। পরিবেশের ভারসাম্য রক্ষা করতে ফলজ, বনজ ও ঔষধির পাশাপাশি মশলা জাতীয় গাছও লাগানো হবে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ